আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ ফেব্রুয়ারী ২০২৪, বুধবার |

kidarkar

৬ মাসের জন্য পেট্রল রপ্তানি নিষিদ্ধ করেছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ববাজারে ৬ মাসের অন্যতম প্রধান জ্বালানি পেট্রোল রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে রাশিয়া। আগামী ১ মার্চ থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। খরব আলজাজিরার।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে আলজাজিরা জানিয়েছে, আসন্ন শীত মৌসুমে রাশিয়ার অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যেতে পারে এমন শঙ্কায় ছয় মাসের জন্য অন্যতম প্রধান জ্বালানি পেট্রোল রপ্তানিতে নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি।

বিদেশে রপ্তানিতে নিষেধাজ্ঞায় অনুমোদন দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্টিন। এর আগে ২০২৩ সালের শুরুর দিকেও একই ধরনের পদক্ষেপ নিয়েছিল রাশিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়নভুক্ত (ইএইইউ) সদস্য দেশগুলো। যার মধ্যে রয়েছে আর্মেনিয়া, বেলারুশ, কাজাখস্তান এবং কিরগিজস্তান, মঙ্গোলিয়া এবং উজবেকিস্তান।

এ ছাড়াও জর্জিয়ার আবখাজিয়া এবং সাউথ ওসেটিয়া অঞ্চল দুটি এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে।

গত সেপ্টেম্বরে জ্বালানি তেল রপ্তানি বন্ধ করেছিল রাশিয়া। শীত আসার আগে ওই নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছিল। সে সময় চাহিদা বেড়ে যাওয়ায় তেলের দাম বাড়ে এবং বাজারে ঘাটতি দেখা গিয়েছিল।

ওই সময়ে বেলারুশ, কাজাখস্তান, আর্মেনিয়া ও কিরগিজস্তানকে এর আওতার বাইরে রাখা হয়েছিল। তবে বেশির ভাগ বিধিনিষেধ নভেম্বরে উঠিয়ে নেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, ২০২৩ সালে রাশিয়া ৪ কোটি ৩৯ লাখ টন পেট্রোল উৎপাদন করেছিল। এর মধ্যে রপ্তানি হয়েছিল ৫৭ লাখ ৬০ হাজার টন পেট্রোল। রাশিয়ার পেট্রোল সবচেয়ে বেশি আমদানি করে আফ্রিকার কিছু দেশ; যার মধ্যে রয়েছে নাইজেরিয়া, লিবিয়া, তিউনিসিয়া ও সংযুক্ত আরব আমিরাত।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.