আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ জুন ২০২৪, সোমবার |

kidarkar

তলানি থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন যাবত পতনের বৃত্তে ঘুরপাক খাচ্ছে দেশের পুঁজিবাজার।  বাজেটে গেইন ট্যাক্স আরোপসহ নানা রকম নেতিবাচক প্রচারণার প্রভাব পড়েছে। যার ফলে গত ৫ বছরের মধ্যে সর্বনিম্ন অবস্থানে এসে ঠেকেছে দেশের পুঁজিবাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজার এখন সামনে যাওয়ার প্রস্তুতিতে রয়েছে। পেছনে যাওয়ার জায়গা আর নেই। পতন যা হওয়ার হয়েছে। যে কারণে মাঝে মধ্যে বাজার উত্থানের দিকে বাক নিতে দেখা যায়। কিন্তু ফোর্স সেলের প্রেসারে খুব একটা সুবিধা করতে পারে না। এইসেলের প্রেসারও এখন শেষ হয়েছে।

আজও তেমনি বাজার বেশ চাঙ্গা মুডে ছিল। শুরুতে নেতিবাচক প্রবণতায় থাকলেও দিনের মধ্য ভাগে উত্থানে টার্ন নেয়। যা শেষ বেলা পর্যন্ত অব্যাহত থাকে। তবে শেষ বেলায় অ্যাডজাস্টমেন্টের কারণে সূচক সামান্য ইতিবাচক প্রবণতায় রেখে লেনদেন শেষ হয়।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার (০৩ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১.৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩৫ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ১.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৩৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১০.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৫৬ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৮৮ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮১টির, কমেছে ১৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৭৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৮৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টি প্রতিষ্ঠানের।

আগের দিন লেনদেন হয়েছিল ২২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। এরমধ্যে দর বেড়েছিল ৮৫টির, কমেছিল ১১৫টির এবং অপরিবর্তিত ছিল ২৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.