আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ জুন ২০২৪, রবিবার |

kidarkar

সেল প্রেসার থাকলেও উত্থান ধারাবাহিকতা ধরে রেখেছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : চলতি বছর দেশের পুঁজিবাজারের জন্য সবচেয়ে ‘কালো বছর’ হিসাবে চিহ্নিত। এই বছরের প্রথমার্ধে পুঁজিবাজারে সূচক কমেছে হাজার পয়েন্টের বেশি। আর বিনিয়োগকারীদের মূলধন কমেছে ১ লাখ ৩৭ হাজার কোটি টাকার বেশি।

বিনিয়োগকারীদের এমন ঘাম ঝরিয়ে গত তিন কর্মদিবস পুঁজিবাজারে ইতিবাচক ধারা বজায় ছিল। এই তিন কর্মদিবসে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৬১ পয়েন্ট। আর বিনিয়োগকারীদের মূলধন ফিরেছে ১৩ হাজার ৩০০ কোটি টাকা।

আগের তিন কর্মদিবসের দেখা যাওয়া উত্থানের ধারাবাহিকতায় আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার পুঁজিবাজারে হঠাৎ ছন্দপতন দেখা যায়। যদিও লেনদেনের শুরুতে আজও বড় উত্থান প্রবণতা দেখা যায়। লেনদেন শুরুর প্রথম আধা ঘন্টার মধ্যে ডিএসইর সূচক ৫৬ পয়েন্টের বেড়ে যায়। তারপর পেছনে হাঁটতে থাকে। এক পর্যায়ে সূচক নেতিবাচক অবস্থানের দিকে মোড় নেয়। যদিও শেষবেলায় ইতিবাচক ধারায় অবস্থান থেকে লেনদেনের সমাপ্তি হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, তিনদিন আগে যারা শেয়ার কিনেছিলেন, তারা মুনাফা তোলায় আজ বাজার কিছুটা চাপে ছিল। যে কারণে বড় উত্থানে থেকেই বাজার পেছনের দিকে ধাবিত হয়। তবে ভয় পাওয়ার কিছু নেই। বাজার ঠিকই আবার সামনে দিকে অগ্রসর হবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক .৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৭ পয়েন্টে।দিনভর লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১ টির, দর কমেছে ২৩২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৫ টির।

ডিএসইতে ৪৮৬ কোটি ৭৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩ কোটি ৮০ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৫২ কোটি ৯৪ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৮২১ পয়েন্টে।

সিএসইতে ২০৩ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৫ টির দর বেড়েছে, কমেছে ৯৫ টির এবং ৩৩ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.