আজ: শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইং, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ জুলাই ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

বিমা কোম্পানির পরিচালক হতে নতুন শর্ত

নিজস্ব প্রতিবেদক : বীমাকারীর পরিচালক নির্বাচন বিধিমালা- ২০২৪ এর গেজেট প্রকাশ করেছে সরকার। গত ২৯ জুন এটি গেজেট আকারে জারির পর বিজি প্রেসের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। নতুন এ বিধিমালা কার্যকরের জন্য ১৬ জুলাই তা দেশের সব জীবন বিমা ও সাধারণ বিমা কোম্পানিগুলোতে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

বিধিমালায় বলা হয়েছে, শূন্য পদ পূরণের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভায় (এজিএম) উদ্যোক্তা শেয়ারধারীরা তাঁদের নিজেদের মধ্য থেকে উদ্যোক্তা পরিচালক নির্বাচন করবেন। যাঁরা পরিচালক নির্বাচিত হবেন, তাঁদের এক বছর আগে থেকে কোম্পানির পরিশোধিত মূলধনের ২ শতাংশ শেয়ার ধারণ করতে হবে। আর পরিচালনা পর্ষদের সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে স্বতন্ত্র পরিচালক মনোনীত করতে হবে, পরে যা এজিএমে চূড়ান্তভাবে অনুমোদিত হতে হবে। নতুন পরিচালক নিয়োগের দুই মাস আগে পরিচালকদের শূন্য পদের সংখ্যা উল্লেখ করে আইডিআরএর কাছে আবেদন করতে হবে।

বিধিমালায় আরও জানানো হয়, পরিচালক নির্বাচনের তারিখ, সময়, স্থান ও অন্যান্য বিষয় এবং নির্বাচন করতে আগ্রহী পরিচালকের সংখ্যাসহ নির্বাচনের তফসিল নির্বাচনের ৬০ দিন আগে অন্তত দুটি বহুল প্রচারিত জাতীয় দৈনিকে প্রকাশ করতে হবে। নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে রেকর্ড তারিখের এক মাসের মধ্যে। তা না হলে নতুন করে আবার রেকর্ড তারিখ নির্ধারণ করতে হবে।

নির্বাচন পরিচালনা কমিটির বিষয়ে বিধিমালায় বলা হয়েছে, বিমা কোম্পানির পরিচালনা পর্ষদের মাধ্যমে একাধিক পরিচালকের সমন্বয়ে গঠিত হবে নির্বাচন পরিচালনা কমিটি। কমিটির সদস্য হবে তিনজন। তাঁদের কোনো সদস্য নির্বাচনে প্রার্থী হতে পারবেন না এবং কোনো সদস্য একই সঙ্গে বাছাই কমিটি ও আপিল কমিটির সদস্য হতে পারবেন না। নির্বাচনের আগে কোম্পানির পরিচালনা পর্ষদ নির্বাচন অনুষ্ঠানের জন্য বাছাই কমিটি গঠন করবে। বাছাই কমিটির সদস্য হবে দুজন। আর এক সদস্যের আপিল কমিটি গঠন করতে হবে। নির্বাচন পরিচালনা কমিটি ও বাছাই কমিটির কোনো সিদ্ধান্তে কোনো ব্যক্তি সংক্ষুব্ধ হলে তিনি আপিল কমিটির কাছে আপিল করতে পারবেন। এ বিষয়ে আপিল কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।

বিধিমালা অনুযায়ী, একজন শেয়ারধারী তাঁর ধারণকৃত প্রতিটি শেয়ারের বিপরীতে একটি ভোট দেওয়ার অধিকারী হবেন।

আইডিআরএ সূত্রে জানা গেছে, দেশে ৩৬টি জীবন বিমা কোম্পানি কাজ করছে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত সংস্থা জীবন বীমা করপোরেশন, মেটলাইফ এবং ভারতীয় এলআইসি ছাড়া বাকি ৩৩টি বেসরকারি কোম্পানির ওপর এ বিধিমালা কার্যকর। আর রাষ্ট্রায়ত্ত সাধারণ বীমা করপোরেশন ছাড়া বাকি ৪৫টি সাধারণ বিমা কোম্পানির ওপরও এ বিধিমালা প্রযোজ্য। একেকটি বিমা কোম্পানিতে সর্বোচ্চ ২০ জন করে পরিচালক থাকার বিধান রয়েছে। তবে গড়ে আছে ১৫ জন করে। সেই হিসাবে এক হাজারের বেশি পরিচালক রয়েছেন দেশের বিমা কোম্পানিগুলোতে।

বিমা মালিকদের সংগঠন বাংলাদেশ ইনস্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) সহসভাপতি নাসির উদ্দিন আহমেদ গণমাধ্যমকে বলেন, নতুন বিধিমালাকে আমরা স্বাগত জানাই। বিমা খাতের স্বার্থে এ বিধিমালা ইতিবাচক।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.