আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুলাই ২০২৪, মঙ্গলবার |

kidarkar

ফের পতনের বৃত্তে পুঁজিবাজার, আশাহত বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের প্রথম শুরু থেকে দেশের শেয়ারবাজারে ধারাবাহিক পতন দেখা যায়। টানা এই পতনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ছিল ৬ হাজার ২৪২ পয়েন্ট থেকে ৫ হজাার ৭০ পয়েন্টে নেমে যায়। সূচক পতন হয় ১ হাজার ১৭২ পয়েন্ট।

তারপর বাজার ঘুরে দাঁড়াতে শুরু করে। গত ০৯ জুলাই ডিএসইর সূচক ৫২৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৯৪ পয়েন্টে স্থির হয়। ফলে বিনিয়োগকারীদের মধ্যে প্রত্যাশা ছিলো এখান থেকে বাজারের উত্থানেরধারা অব্যহত থাকবে। তবে প্রত্যাশার পুরো উল্টো চিত্র প্রতিফলিত হয়েছে।

টানা পতনের বৃত্তে আবার শেয়ারবাজার।গত তিন দিনে সেই পতন বিপর্যয়ে রূপ নেয়। এই তিনদিনে ডিএসইর সূচক খোঁয়া ১৪৪ পয়েন্ট। যার ফলে বিনিয়োগকারীদের পুঁজি হাওয়া হয়ে গেছে আরও প্রায় হাজার কোটি টাকা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, যখনই দেশের শেয়ারবাজার ঘুরে দাঁড়ানোর পথে অগ্রসর হয়, তখনই কোনো না কোনো ‘কালোমেঘ’ বাজারকে লন্ডভন্ড করে দেয়। এবারও তেমনি বিনিয়োগকারীরা যখন দীর্ঘদিন পর আশা-ভরসা নিয়ে এগুচ্ছিল, তখনি কোটা আন্দোলনের সহিংসতা সবকিছু তছনছ করে দিয়েছে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচকের নেতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন প্রধান সূচক কমেছে আরও ৬০ পয়েন্ট। এর আগের দিন ৫৩ পয়েন্ট হারিয়েছে ডিএসই। পাশপাশি গত কার্যদিবসের তুলনায় কমেছে লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। সূত্র মতে, মঙ্গলবার (৩০ জুলাই) ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৬০ দশমিক ৭১ পয়েন্ট কমেছে। বর্তমানে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ২৬৯ পয়েন্টে।

এছাড়া, ডিএসইর অপর সূচক ‘ডিএসইএস’ ১৪ দশমিক ৮৬ পয়েন্ট কমে ১১৫১ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ২০ দশমিক ৮৯ পয়েন্ট কমে ১৮৮১ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৪৩২ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৪৫০ কোটি ১৮ লাখ টাকা।

মঙ্গলবার ডিএসইতে মোট ৩৯৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। লেনদেনে অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৫টি কোম্পানির, বিপরীতে ৩৪০ কোম্পানির দর কমেছে। পাশাপাশি ৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দর ছিলো অপরিবর্তিত।

৩ উত্তর “ফের পতনের বৃত্তে পুঁজিবাজার, আশাহত বিনিয়োগকারীরা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.