আজ: রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪ইং, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৭ অগাস্ট ২০২৪, বুধবার |

kidarkar

দেশের পুঁজিবাজারে সুদিনের বাতাস

নিজস্ব প্রতিবেদক : গত আড়াই বছর যাবত শেয়ারবাজারের বিনিয়োগকারীদের ছোখেমুখে ছিল কেবল আতঙ্কের ছাপ। এই সময়ে বিনিয়োগকারীরা ধারাবাহিকভাবে ক্ষতিগ্রস্থই হয়েছেন। কিছু কারসাজিকারী ছাড়া শেয়ারবাজারে লাভবান হয়েছেন, এমন বিনিয়োগকারী খুঁজে পাওয়া খুবই দুস্কর হবে।

শেখ হাসিনা সরকারের পতনের পর শেয়ারবাজারের বিনিয়োগকারীরা নতুন স্বপ্ন নিয়ে ফিরছেন। গত দুই দিনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে প্রায় ৩৯০ পয়েন্ট। এই দুই দিনে বিনিয়োগকারীদের পুঁজি ফিরেছে প্রায় ৩৩ হাজার ৬১৩কোটি টাকা।

তথ্য বিশ্লেষণে দেখা যায়, ২০২২ সালের ২০ জানুয়ারি ডিএসইর প্রধান সূচক ছিল ৭ হাজার ১০৫ পয়েন্ট। এরপর থেকেই চলেছে থেমে থেমে পতনের ছোবল। পতনের ছোবলে ২ বছর ৭ মাসে ডিএসইর সূচক কমেছে প্রায় ২ হাজার পয়েন্ট। অথচ এরমধ্যে শেয়ারবাজারে নতুন আইপিও শেয়ার এসেছে ২০টির বেশি। যেগুলোর মূলধন সূচকে যোগ হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের আস্থা ফেরাতে অবিলম্বে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ও কমিশন সদস্যদের পুর্নগঠন করা প্রয়োজন। তাঁরা বলছেন, নোবেলবিজয়ী ড. মোহাম্মদ ইউনূস অন্তবর্তীকালীন সরকারের প্রধান হওয়ার খবরে শেয়ারবাজারে বিনিয়োগকারীদের নতুন করে আস্থা তৈরি হচ্ছে। পশ্চিমা দেশগুলোর পূর্ণ সমর্থন পাওয়া ড. ইউনূসের নেতৃত্বে দেশের অর্থনীতিতে নতুন গতি ফিরবে-এমনটাই সবার বিশ্বাস।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কর্মদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের বড় উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে টাকার পরিমাণে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৯২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬১৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২১৯ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৬ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৬৬ টির, দর কমেছে ১১৪ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৬ টির।

ডিএসইতে ৭৭৫ কোটি ৫৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৫ কোটি ৫৬ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৪৯ কোটি ৯৯ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৪৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৩৮ পয়েন্টে।

সিএসইতে ২৫৬ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬০ টির দর বেড়েছে, কমেছে ৭৫ টির এবং ২১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২২৫ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “দেশের পুঁজিবাজারে সুদিনের বাতাস”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.