আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ সেপ্টেম্বর ২০২৪, সোমবার |

kidarkar

বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য স্টাডিনেট আয়োজন করছে ‘অস্ট্রেলিয়ান এডুকেশন রোডশো   ২০২৪’।

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ থেকে অস্ট্রেলিয়ায় পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের জন্য স্টাডিনেট আয়োজন করছে ‘অস্ট্রেলিয়ান এডুকেশন রোডশো   ২০২৪’। বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার সীমাহীন সুযোগ সম্পর্কে সকল তথ্য তুলে ধরা হবে এক্সপো বা শিক্ষামেলা । শিক্ষামেলাটি অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী মঙ্গলবার, ১৭-ই সেপ্টেম্বর সকাল ১১ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত রাজধানীর ‘রেনেইসেন্স ঢাকা গুলশান’ হোটেলে। মেলাতে থাকছে ২০+ অস্ট্রেলিয়ান বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সাথে সরাসরি কথা বলার সুযোগ। শিক্ষার্থীরা এক্সপোতে প্রোগ্রাম, কোর্স, টিউশন ফিস সহ যেকোনো প্রয়োজনীয় তথ্য জানতে পারবে। সরাসরি ইউনিভার্সিটি প্রতিনিধি দের থেকে অফার লেটার পাওয়ার সুযোগের পাশাপাশি থাকছে ক্রেডিট ট্রান্সফার এর সুবিধা। আজই রেজিস্টার করুন https://www.studynet.com.au/expo-bd

শিক্ষার্থীদের জন্য এই আয়োজনটি করতে যাচ্ছে স্টাডিনেট যারা একটি অস্ট্রেলিয়ান প্রযুক্তি-ভিত্তিক আন্তর্জাতিক স্টুডেন্ট প্লেসমেন্ট পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান। স্টাডিনেট এর বিশষত্ব হচ্ছে তারা শুধুমাত্র অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয় ও কলেজের সাথে কাজ করে এবং অস্ট্রেলিয়ান স্টুডেন্ট প্লেসমেন্ট পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান এর মধ্যে তাদের রয়েছে সবচেয়ে বড় টীম । প্রতিষ্ঠানটি আন্তর্জাতিক শিক্ষার্থীদের অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষার স্বপ্ন পূরণের প্রতিটি পদক্ষেপ নির্বিঘ্ন করার উদ্দেশ্যে কাজ করছে। অস্ট্রেলিয়া কেন্দ্রিক স্টাডিনেট আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য শিক্ষা এবং স্বপ্ন পূরণের সেতু বন্ধন হিসেবে দীর্ঘ বারো (১২) বছর যাবত বিশ্বের ছয়টি (৬) দেশে কাজ করে চলেছে।

অস্ট্রেলিয়ার ক্যানবেরা, মেলবোর্ন, সিডনি, ব্রিসবেন, অ্যাডিলেড, পার্থ শহরে রয়েছে বিশ্বের প্রথম সারির বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান। বরাবরের মতো ২০২৪ সালেও কিউএস ওয়ার্ল্ড র‍্যংকিংয়ে জায়গা করে নিয়েছে ইউনিভার্সিটি অফ এডিলেইড, ম্যাক্কুয়ারি ইউনিভার্সিটি সহ অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি ইউনিভার্সিটি। উন্নত শিক্ষা ব্যবস্থা্র জন্য অন্যান্য দেশগুলোর চেয়ে অস্ট্রেলিয়ায় খরচ বেশি হলেও এখানে বিদেশী শিক্ষার্থীদের জন্য রয়েছে বিভিন্ন ধরণের স্কলারশিপ। যেকারণে অস্ট্রেলিয়ায় অনেকেই পড়তে যেতে চান। দিন দিন এই সংখ্যা বেড়েই চলেছে।

অন্যান্য আন্তর্জাতিক শিক্ষার্থীদের মতো বাংলাদেশি শিক্ষার্থীদেরও উচ্চশিক্ষার জন্য পছন্দের দেশগুলোর মধ্যে অস্ট্রেলিয়া অন্যতম। যেখানে একজন শিক্ষার্থী ৫০,০০০ এরও বেশি কোর্স অপশন থেকে নিজের পছন্দের বিষয় নিয়ে পড়ার সুযোগ পাচ্ছে। শিক্ষার্থীদের পছন্দের তালিয়ায় রয়েছে কম্পিউটার সাইন্স, ইঞ্জিনিয়ারিং, বিজনেস ম্যানেজমেন্ট সহ অন্যান্য কোর্স যেখানে রয়েছে ১০০% পর্যন্ত স্কোলারশিপের সুবিধা।

আয়জোনকারীরা মনে করছে সরাসারি অস্ট্রলিয়ার বিশ্ববিদ্যালয়ের সাথে কথা বলার এ সুযোগ থেকে শিক্ষার্থীরা উপকৃত হতে পারবে তেমন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধা ও স্কলারশিপ সম্পর্কে জানার মাধ্যমে তাদের উচ্চশিক্ষার সিদ্ধান্তকে আরো সহজ করবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.