আজ: শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০২৪ইং, ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ সেপ্টেম্বর ২০২৪, শনিবার |

kidarkar

পুঁজিবাজারের উন্নয়ন ও সংস্কার কাজ করছে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের সার্বিক উন্নয়ন এবং সংস্কার সাধানের জন্য নিরলসভাবে কাজ করে চলেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরই অংশ হিসেবে শেয়ারবাজারের সার্বিক উন্নয়নে রোডম্যাপ প্রস্তুত করতে সকল অংশীজনের সাথে মতবিনিময়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

আগামী ৩০ সেপ্টেম্বর ও ১ অক্টোবর দুই দিন এই সভা অনুষ্ঠিত হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) বিএসইসির জনসংযোগ কর্মকর্তা মোঃ মোহাইমিনুল হক স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এর মধ্যে আগামী ৩০ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই), চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই), সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল), সেন্ট্রাল কাউন্টারপার্টি বাংলাদেশ লিমিটেড (সিসিবিএল), বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম), বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটস (বিএএসএম) ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর শীর্ষ নির্বাহীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হবে।

আর ১ অক্টোবর শেয়ারবাজারে কর্মরত ব্রোকার-ডিলারদের সংগঠন ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন (ডিবিএ), মার্চেন্ট ব্যাংকারদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন (বিএমবিএ), অ্যাসোসিয়েশন অব অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানিজ অ্যান্ড মিউচ্যুয়ার ফান্ড (এএএমসিএমএফ), অ্যাসোসিয়েশন অব ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ (এসিআরএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি), ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিল (এফআরসি) ও ইনস্টিটিউট অব চার্টার্ড একাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) ইত্যাদি সংগঠন ও প্রতিষ্ঠানসমূহের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হবে।

এছাড়াও সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ, আইন প্রয়োগকারী সংস্থাসমূহ, সম্পৃকত্ নিয়ন্ত্রক সংস্থাসমূহসহ অন্যান্য সকল শেয়ারবাজার সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অ্যাসোসিয়েশন, চেম্বার, এজেন্সি এবং বিনিয়োগকারীদের সংগঠনের সাথে শেয়ারবাজারের সার্বিক সংস্থারের বিষয়ে মত বিনিময় করবে বিএসসি।

মত বিনিময় সভার মাধ্যমে বাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠান এবং সহযোগী সংগঠনসমূহের শীর্ষ প্রতিনিধিবৃন্দের সাথে শেয়ারবাজারের সার্বিক সংস্কারের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে এবং তাদের মতামত নেয়া হবে।

শেয়ারবাজারের অংশীজনদের মতামত এবং তাদের সাথে নিয়ে বাজারের টেকসই উন্নয়ন এবং সংস্কার বাস্তবায়ন সম্ভব বলে বিএসইসি মনে করে।

সর্বোপরি সংস্খারের চলমান প্রক্রিয়া অনুসরণ করে দেশের শেয়ারবাজার সংশ্লিষ্ট সকল মতামত, অংশগ্রহণ ও সহযোগিতায় একটি স্বচ্ছ ও সমৃদ্ধ শেয়ারবাজার গড়ে তুলতে বিএসইসি বদ্ধ পরিকর।

দেশের শেয়ারবনাজারের সকল ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করতে বিনিয়োগের জন্য আদর্শ ক্ষেত্র হিসেবে শেয়ারবাজারকে প্রতিষ্ঠিত করতে কমিশন প্রতিজ্ঞাবদ্ধ। বিনিয়োগকাাদের স্বার্থ রক্ষা ৈএবং তাদের সার্বিক সুরক্ষা নিশ্চিতে কমিশনের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। একই সথে বাজারে প্রাতিষ্ঠানিক সুশাসন এবং জবাবদিহিতা নিশ্চিতে কমিশন প্রতিনিয়ত কাজ করে চলেছে। শেয়ারবাজারের অনিয়ম দূর করতে কমিশন নিয়মিত মনিটরিং, সার্ভেইল্যান্স, রেগুলেটরি কমপ্লায়েন্সসহ বাজারের কারসাজির সাথে জড়িতদের বিরুদ্ধে আইন অনুযায়ী তরিৎ ব্যবস্থা গ্রহণ করছে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.