আজ: বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪ইং, ৮ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

অভিভাবকহীন পুঁজিবাজার; সূচক ও লেনদেনে নেতিবাচক প্রভাব

নিজস্ব প্রতিবেদক: আজ ২৪ অক্টোবর, ২০২৪ তারিখ বৃহস্পতিবার সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। সেই সাথে কমেছে বেশিরভাগ শেয়ারের দর। এদিন দৈনিক লেনদেনও রয়েছে নেতিবাচক প্রভাব। দিন শেষে আজ ২১.০১ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ২৪ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৬ শতাংশ বা ৫৫.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১১৪.৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮.৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৪৪.০০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৩.৫৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৭৯.১৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩ টির, কমেছে ২৭২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২১.০১ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৩৬ লাখ ২৯ হাজার ৩৫৯ টি শেয়ার ১ লাখ ১৪ হাজার ২০৭ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৬ কোটি ১ লাখ ৩১ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৩ অক্টোবর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৩৭ শতাংশ বা ৭১.৯৮ পয়েন্ট কমে অবস্থান করেছে ৫ হাজার ১৬৯.৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১.৩৭ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ১৬২.৬৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৩১.৫৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৮৯২.৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৯৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পায় ৫২ টির, কমেছে ৩০৬ টির এবং অপরিবর্তিত রয় ৪১ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ১৩.০৩ শতাংশ শেয়ারের দর বৃদ্ধি পায়। সারাদিনে ডিএসইতে ১২ কোটি ৯৯ লাখ ৪১ হাজার ৫৮০ টি শেয়ার ১ লাখ ২১ হাজার ২৭ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৩২১ কোটি ৯৯ লাখ ৩৬ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমছে ১৫ কোটি ৯৮ লাখ ৫ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৩৭ শতাংশ বা ১৯৯.৭০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৩০২.৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৮৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৯ টির, কমেছে ১৩০ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪ কোটি ১৫ লাখ ৮৮ হাজার ৯৪৫ টাকা।

১ টি মতামত “অভিভাবকহীন পুঁজিবাজার; সূচক ও লেনদেনে নেতিবাচক প্রভাব”

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.