আজ: শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইং, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০২৩, মঙ্গলবার |

kidarkar

ড.স্টিফান চারিতোসের স‌ঙ্গে কনসাল জেনারেলের বৈঠক

নিজস্ব প্রতিবেদক : সিটির কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের পরিচালক ড. স্টিফান  চারিতোসের স‌ঙ্গে বৈঠক ক‌রে‌ছেন নিউইয়র্কের বাংলা‌দেশ কনস্যুলেটের কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম।

নিউইয়র্ক স্থানীয় সময় সোমবার (১৩ মার্চ) কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারে এ বৈঠক অনু‌ষ্ঠিত হয়।

বৈঠকে ভূ-রাজনৈতিক ও ভূ-অর্থনৈতিক প্রেক্ষাপটে বর্তমান বিশ্বে বাংলাদেশের ক্রমবর্ধমান গুরুত্বের বিবেচনায় বাংলা ভাষা-সাহিত্য-সংস্কৃতিকে আরো ব্যাপকভাবে প্রচার ও প্রসারের ওপর গুরুত্বারোপ করা হয়।

নতুন প্রজন্মের বাংলাদেশি-আমেরিকানদের পাশাপাশি যারা শিক্ষা, গবেষণা, ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, পর্যটন ও বিভিন্ন কার্যক্রমে বাংলাদেশে ভ্রমণ করেছেন, তাদের মধ্যে বর্তমানে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে চালুকৃত বাংলা ভাষা প্রশিক্ষণ কোর্সটিকে আরো জনপ্রিয় ও অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অধিক মাত্রায় প্রচারধর্মী উদ্যোগ ও কার্যক্রম গ্রহণ করার বিষয়ে উভয়ে অভিমত ব্যক্ত করেন তারা।

বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্য, ভাষা-সংস্কৃতির পরিচয় ও প্রচারণা বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের  জনগণের মধ্যেকার বন্ধুত্ব ও বোঝাপড়াকে আরো সহজ-সাবলীল ও শক্তিশালী করবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ কনস্যুলেট ও ল্যাঙ্গুয়েজ রিসোর্স সেন্টারের মধ্যেকার সম্পর্ককে আরো কার্যকর ও অর্থবহ করার প্রত্যয়ের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি হয়।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.