আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ এপ্রিল ২০২৩, সোমবার |

kidarkar

লভ্যাংশে কর ছাড় দেওয়া কোন বিষয়ই না: কাস্টমস কমিশনার

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের বিনিয়োগকারীদের লভ্যাংশের ওপর কর ছাড় দেওয়া রাজস্ব বোর্ডের জন্য কোন বিষয়ই না বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কাস্টমসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী।

সোমবার (১৭ এপ্রিল) বাংলাদেশ ইনস্টিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) আয়োজিত এক রিসার্চ সেমিনারে তিনি এ কথা বলেন।

বেলাল হোসাইন চৌধুরী বলেন, আমরা যখন বাজেট করি তখন আমরা চেষ্টা করি আমাদের মূল্যস্ফীতির সমন্বয়ের পরে যে ট্যাক্স ছাড় দিই, সেগুলো আরও ১৫ শতাংশ গ্রোথ রেখে অন্য কোন জায়গা থেকে পুনর্ভরণ করা যায়। এ বিষয়টার দিকে আপনাদের নজর দিতে হবে। অর্থাৎ আপনি একদিক থেকে লোকসান করলেও অন্যদিক থেকে পেয়ে যাবেন

তিনি বলেন, ইনডিভিজ্যুয়ালি যে ডিভিডেন্ড ইনকাম, সেখান থেকে যে ট্যাক্স কাটা হয়, সেটি যদি আপনারা ছাড় চান, তবে তা এনবিআরের জন্য কোন বিষয় না। এটা হয়তো ৫০ কোটি বা ৬০ কোটি টাকা।

তিনি আরও বলেন, কোন কোম্পানি শেয়ারবাজারে তালিকাভুক্ত হলে এনবিআরেরও লাভ হয়। এই বিষয়টা নিয়ে একটা গবেষণা হওয়া দরকার।

বিআইসিএমের নির্বাহী প্রেসিডেন্ট মাহমুদা আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, অর্থবিভাগের যুগ্ম সচিব ড. মোহাম্মদ আবু ইউসুফ, বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান এবং ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরামের (সিএমজেএফ) সভাপতি জিয়াউর রহমান।

রিসার্চ সেমিনারে ‘দ্য ইম্প্যাক্ট অব কোম্পানিজ লিস্টিং ইনটু ক্যাপিটাল মার্কেট অন ন্যাশনাল ট্যাক্স রেভিনিউজ: দ্য কেস অব বাংলাদেশ’ শীর্ষক গবেষণা উপস্থাপন করা হয়। উপস্থাপন করেন- বিআইসিএম এর লেকচারার গৌরভ রায় এবং মো. আদনান আহমেদ।

অনুষ্ঠানে বিএমবিএ প্রেসিডেন্ট মো. ছায়েদুর রহমান বলেন, পুঁজিবাজারের গভীরতা বাড়াতে হলে পলিসি সাপোর্ট লাগবে। আমরা কর কমানোর কথা বলি নাই, আমরা অর্থ দেওয়ার জন্যও বলি নাই। আমরা বলছি, তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করহারের ব্যবধান বাড়ান।

তিনি বলেন, তালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স কমানোর দরকার নাই, অতালিকাভুক্ত কোম্পানির ট্যাক্স বাড়ান। তাহলেই তো সরকারের রাজস্ব আয়ের সুযোগ বেড়ে যায়।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.