আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জানুয়ারী ২০২৪, সোমবার |

kidarkar

পতন দিয়েই নতুন বছরকে বরণ করলো পুঁজিবাজার

শেয়ারবাজার রিপোর্ট:  বিনিয়োগকারীদের আশায় গুঁড়েবালি। ইংরেজি নববর্ষকে পতন দিয়েই বরণ করে নিলো উভয় পুঁজিবাজার। আজ সোমবার পহেলা জানুয়ারি, ২০২৪ তারিখ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে পুঁজিবাজারে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ শেয়ারের দর ও দৈনিক লেনদেনের পরিমাণও। দিন শেষে ২৩.৯৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

জানা যায়, আজ ১ জানুয়ারি ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৫ শতাংশ বা ৩.৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ২৪২. ৮৭ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৮৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৬১.২৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৯১.৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০ টির, কমেছে ৮৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৩.৯৫ শতাংশ শেয়ারের দর বেড়েছে। সারাদিনে ডিএসইতে ১৫ কোটি ৫৮ লাখ ৩৭ হাজার ৮০৪টি শেয়ার ১ লাখ ৩১ হাজার ৯১৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৪৩ কোটি ৭৮ লাখ ৭৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৮ ডিসেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.০৪ শতাংশ বা ২.৬১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৬ হাজার ২৪৬. ৪৯ পয়েন্ট। আর ডিএসই শরিয়াহ সূচক ১.৭৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১ হাজার ৩৬৪.১৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ২ হাজার ৯৩.৮৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ৯৩ টির, কমে ৭২ টির এবং অপরিবর্তিত ছিল ১৮২ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ২৬.৮০ শতাংশ শেয়ারের দর বেড়েছিল। সারাদিনে ডিএসইতে ২২ কোটি ১৮ লাখ ২১ হাজার ৮১৫টি শেয়ার ১ লাখ ৬১ হাজার ৩৭৯ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৬৬০ কোটি ৬১ লাখ ৬৪ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ২১৬ কোটি ৮২ লাখ ৮৮ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০৮ শতাংশ বা ১৫.০০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৮ হাজার ৫০৫.১৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ১৯৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৯৩টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ৯ কোটি ৩১ লাখ ৪৯ হাজার ৮৩০ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ২৩ লাখ ৯৯ হাজার ৫২৯ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ৪ কোটি ৯২ লাখ ৪৯ হাজার ৬৯৯ টাকা।

শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.