আজ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ইং, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ এপ্রিল ২০২৪, সোমবার |

kidarkar

ইতিবাচক প্রবণতায় ফিরছে পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন যাবত লাগামহীন পতন চলছে দেশের পুঁজিবাজারে। কোনোভাবেই পতন থামানো যাচ্ছে না। নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি লাগামহীন এই পতনের কারণ জানতে অংশীজনদের ডেকেছেন। প্রতিষ্ঠানটির কমিশনার ড. ড. শেখ শামসুদ্দিন আহমেদ ব্রোকারেজ হাউজ অ্যাসোসিয়েশন, মার্চেন্ট ব্যাংক অ্যাসোসিয়েশন, অ্যাসেট মেনেজম্যান্ট প্রতিষ্ঠান এবং শীর্ষ ব্রোকারেজ হাউজের পদস্থ কর্মকর্তাদের লাগামহীন পতনের কারণ জানতে এবং পতন ঠেকাতে করণীয় বিষয় নির্ধারণ করতে বৈঠক ডেকেছেন। এই বৈঠকের খবরে আজ সোমবার শুরু থেকে বাজার ইতিবাচক প্রবণতায় ফিরেছে। যা শেষ পর্যন্ত অব্যাহত ছিল।

বাজার পর্যালোচনা করলে দেখা যায়, আজ সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস আজ সোমবার (২২ এপ্রিল) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ২১.১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৬৭৪ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৪.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১.৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৮৩ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫৭৪ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৭৮ কোটি ২৩ লাখ টাকার। আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৯৬ কোটি ৬৯ লাখ টাকা।

আজ ডিএসইতে ৩৯৬টি প্রতিষ্ঠানের ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬০টির।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ ১১ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ১৭ কোটি ২৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

আজ সিএসইতে ১৯৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি প্রতিষ্ঠানের।

আগের দিন সিএসইতে ২১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছিল ৩২টির, কমেছিল ১৬৮টির এবং অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের।

 

২ উত্তর “ইতিবাচক প্রবণতায় ফিরছে পুঁজিবাজার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.