আজ: শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ইং, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মে ২০২৪, শনিবার |

kidarkar

পাঁচ হাজার কোটি টাকার বেশি পুঁজি হারালো বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারের। মাঝে মধ্যে কিছুদিন ঘুরে দাঁড়ালেও ফের পুঁজিবাজারে চলছে অব্যাহত দরপতন। এতে বিনিয়োগকারীরা প্রতিনিয়ত বিনিয়োগ করা পুঁজি হারাচ্ছেন। বাজারের পতন ঠেকানোর কোনো উপায় যেন মিলছে না। বরং দিন যত যাচ্ছে বিনিয়োগ করা পুঁজি হারিয়ে নিঃস্ব হচ্ছেন বিনিয়োগকারীরা। সূচকের বড় পতনের মধ্যদিয়ে চলতি সপ্তাহে লেনদেন হয়েছে । এতে সপ্তাহ ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন হারিয়েছে ৫ হাজার ২০২ কোটি টাকা।

সপ্তাহ ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ০.৭৪ শতাংশ বা ৫ হাজার ২০২ কোটি টাকা। চলতি সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৭ লাখ ১ হাজার ৮২৪ কোটি টাকা। গত সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৭ লাখ ৭ হাজার ২৬ কোটি টাকা।

গত সপ্তাহের চেয়ে কমেছে ডিএসইর সবকটি সূচকও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪৩.৬৩ পয়েন্ট বা ২.৫৪ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ৩০.৪১ পয়েন্ট বা ২.৪৫ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ৪১.২৫ পয়েন্ট বা ২.০৫ শতাংশ।

সূচকের বড় পতনের পাশাপাশি ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৮২১ কোটি ৪১ লাখ টাকা, আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ৪ হাজার ৮০২ কোটি ৭২ লাখ টাকা। লেনদেন কমেছে ৯৮১ কোটি ৩১ লাখ টাকা।

এদিকে, প্রতি কার্যদিবসে গড় লেনদেন কমেছে ২০.৪৩ শতাংশ বা ১৯৬ কোটি ২৬ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৭৬৪ কোটি ২৮ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৯৬০ কোটি ৫৪ লাখ টাকা।

সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৮৫টির, কমেছে ২৯০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ারের দাম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.