আজ: শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ইং, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ মে ২০২৪, শনিবার |

kidarkar

‘পুঁজিবাজারে ৪০ লাখ টাকার বেশি মুনাফার ওপর কর আরোপ হতে পারে’

নিজস্ব প্রতিবেদক : করের আওতায় আসছে পুঁজিবাজারের বড় ব্যক্তি বিনিয়োগকারীরা। আসছে বাজেটে পুঁজিবাজারে লেনদেন মুনাফা বা ক্যাপিটাল গেইনে ১৫ শতাংশ আয়কর আরোপের কথা ভাবছে জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআর। তবে মূলধনী আয় ৪০ লাখের কম হলে কর দিতে হবে না।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, প্রতিষ্ঠানের পাশাপাশি ব্যক্তি বিনিয়োগকারীদের অনেকেই পুজিবাজারে বড় অঙ্কের বিনিয়োগ করেন। তাদের অনেকে বিপুল পরিমাণ মুনাফাও করেন। তালিকাভুক্ত কোম্পানির শেয়ারে বিনিয়োগ করে অনেক সময় ক্ষুদ্র বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হন। বড় বিনিয়োগকারীরা বেশিরভাগ সময়ই মুনাফা করেন। তবে সরকার সেখান থেকে কোনো রাজস্ব পায় না।

এসব কারণে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সুরক্ষা দিয়ে আগামী বাজেটে বড় বিনিয়োগকারীদের ওপর কর আরোপ করা হতে পারে। এই ক্ষেত্রে, যদি একজন বিনিয়োগকারী ৪০ লাখ টাকার বেশি লাভ করেন, তাহলে সরকারকে কর দিতে হতে পারে। এক্ষেত্রে করের হার ১৫ শতাংশ নির্ধারণ করা হতে পারে। বর্তমানে, পৃথক বিনিয়োগকারীরা মূলধন লাভ কর থেকে অব্যাহতিপ্রাপ্ত।

বাজার সংশ্লিষ্টরা মনে করছেন, ক্যাপিটাল গেইনে কর আরোপ হলে পুঁজিবাজার আরও ক্ষতিগ্রস্ত হবে । নানামুখী সংকট থাকায় এই সিদ্ধান্ত বিনিয়োগকারীদের মনস্তাত্বিক চাপ বাড়াবে।

তবে এক্ষেত্রে ক্ষুদ্র বিনিয়োগকারীদের চিন্তার কারণ নেই বলে মনে করছেন বাজার বিশ্লেষকরা।

এবিষয়ে মার্চেন্ট ব্যাংকের সাবেক প্রেসিডেন্ট ছায়েদুর রহমান বলেন, বর্তমানে আমাদের পুঁজিবাজার একটা নেতিবাচক অবস্তার মধ্যেদিয়ে যাচ্ছে। এমন অবস্থায় যদি আরেকটা করের বাড়তি বোঝা প্রয়োগ করা হয় তাহলে সেটা আরও নেতিবাচক হবে।

এ বিষয়ে ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি ও ব্র্যাক-ইপিএল স্টক ব্রোকারেজের পরিচালক সাইফুল ইসলাম গণমাধ্যমকে বলেন, ‘প্রাতিষ্ঠানিকভাবে আমরা ক্যাপিটাল গেইনে ট্যাক্স দিয়ে থাকি। আমরা যতটুকু জেনেছি, এবার ব্যক্তির ক্ষেত্রেও ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপ করা হতে পারে।

তিনি আরো বলেন, এ ক্ষেত্রে আমরা চাই সাধারণ বিনিয়োগকারীর বিষয়টি বিবেচনায় নিয়ে যাতে করা হয়। কারণ অনেক বিনিয়োগকারী পুঁজিবাজারে রয়েছেন, যারা পেনশনের অর্থ বিনিয়োগ করে আয় করছেন। সবার ওপর করারোপ করা হলে তাতে বাজারে বিরূপ প্রভাব পড়বে। যেহেতু আমাদের পুঁজিবাজার একটা ভারনারেবল পজিশনে আছে।’

৪০ লাখ টাকার বেশি মুনাফার ওপর ট্যাক্স আরোপ করা হলে বাজারে তার প্রভাব পড়বে কি না, এমন প্রশ্নের জবাবে ডিবিএ সভাপতি বলেন, ‘ব্যক্তিগত খাতে এমন বিনিয়োগকারী থাকতে পারে। তাদের কর দিতে হবে। কারণ আমাদের করের টাকায় দেশ চলবে।

আগামী বাজেটেও শর্তসাপেক্ষে করপোরেট কর কমানোর সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। তবে, সব খাতে নয়, উৎপাদনশীল খাতের সঙ্গে জড়িত পুঁজিবাজারের তালিকাবহির্ভূত শিল্পের কর কমানো হচ্ছে। এ জাতীয় কোম্পানির কর সাড়ে ২৭ দশমিক ৫ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হচ্ছে। বাকি সব খাতের কর অপরিবর্তিত থাকছে।

২ উত্তর “‘পুঁজিবাজারে ৪০ লাখ টাকার বেশি মুনাফার ওপর কর আরোপ হতে পারে’”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.