আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ক্ষীণ আশার আলো পুঁজিবাজারে

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারে। মাঝে কিছুদিন ঘুরে দাঁড়ালেও ফের টানা দরপতন চলছে পুঁজিবাজারে। চলতি মে সেই পতন রীতিমতো তান্ডবে রূপ নেয়। এই মাসের প্রথম সপ্তাহে প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৩১ পয়েন্ট, দ্বিতীয় সপ্তাহে ১৪৪ কমেছে পয়েন্ট, তৃতীয় সপ্তাহে কমেছে ২০৫ পয়েন্ট এবং চতুর্থ সপ্তাহে কমেছে ৬১ পয়েন্ট। অর্থাৎ মে মাসের চার সপ্তাহে ডিএসইর সূচক উধাও হয়ে গেছে ৪৪১ পয়েন্ট। ফলে পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়ে বাজারবিমুখ হয়ে পড়ছেন হাজার হাজার বিনিয়োগকারীরা। তবে সপ্তাহের শেষ দিনে পুঁজিবাজারে ক্ষীণ আলো দেখা গেছে। তবে ‘খাদের কিনার’ থেকে পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে, তা বলা যাচ্ছে না।

বাাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজার পতনের পর্ব শেষ করে উত্থানের পর্বে পা রেখেছে। আশা করা যায়, আগামী সপ্তাহে বাজার ভালো করবে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে লেনদেন ও বেশিরভাগ কোম্পানির শেয়ার দর।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৭৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৮৯ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৩ টির, দর কমেছে ১২৬ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫০ টির।

ডিএসইতে ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৬৭ কোটি ৮১ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩০৬ কোটি ৬৭ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২ পয়েন্টে।

সিএসইতে ২০১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭০ টির দর বেড়েছে, কমেছে ১০৪টির এবং ২৭ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

২ উত্তর “ক্ষীণ আশার আলো পুঁজিবাজারে”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.