আজ: মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ইং, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুন ২০২৪, রবিবার |

kidarkar

বিক্রির চাপে শুরুর উত্থান ধরে রাখতে পারল না পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহজুড়ে পতনের পর গত বৃহস্পতিববার ঘুরে দাঁড়িয়েছিল পুঁজিবাজার। আগের দিনের ধারাবাহিকতায় আজ রোববার উত্থান প্রবণতায় লেনদেন শুরু হয়। দুপুর ১২টায় ডিএসইর সুচক আগের দিনের চেয়ে ৩৪ পয়েন্টবেড়ে লেনদেন হয়। কিন্তু এরপরই সূচক পড়তে থাকে। দিনশেষে ডিএসইর সূচক ১৮ পয়েন্টের বেশিপড়ে যায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজও বিভিন্ন ব্রোকারেজ হাউজ থেকে ফোর্স সেল অব্যাহত থাকে। যার কারণে অতিরিক্ত সেল প্রেসার বাজার নিতে পারেনি। ফলে উত্থানের বাজার ফের পতনের বৃত্তে টার্ন নেয়।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়,  আজ সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার (০২ জুন) ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স ১৮.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৩৩ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরীয়াহ সূচক ৬.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৭.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৬৭ পয়েন্টে।

আজ ডিএসইতে ৩৪৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৩৭৪ কোটি ৪৮ লাখ টাকার।

আজ ডিএসইতে ৩৯১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

অপর শেয়ারবাজার চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএই) আজ লেনদেন হয়েছে ৮৭ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

এদিন সিএসইতে ২২৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৮৫টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টি প্রতিষ্ঠানের।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.