আজ: শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ইং, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৪ জুন ২০২৪, মঙ্গলবার |

kidarkar

পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বাড়ছে সূচক ও লেনদেন

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরে পতনের বৃত্তে আটকে ছিল দেশের পুঁজিবাজার। এমন পতনের কারণে বিনিয়োগকারীদের মাঝে বিরাজ করছে নানা রকম অস্থিরতা। টানা দরপতনের মধ্যে পরপর দুই দিনের উত্থান। এর মধ্যে প্রথম দিনের তুলনায় সূচক আরও বাড়ল দ্বিতীয় দিন। এটি পুঁজিবাজারের ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত ।

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের উ্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৪২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮৫২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮১ টির, দর কমেছে ১৪৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৯ টির।

ডিএসইতে ৫৯৩ কোটি ৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২০১ কোটি ৪৯ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৯১ কোটি ৫৪ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৭০ পয়েন্টে।

সিএসইতে ২২১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০০ টির দর বেড়েছে, কমেছে ৮৭ টির এবং ৩৪ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯৩ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “পুঁজিবাজার ছন্দে ফেরার ইঙ্গিত, বাড়ছে সূচক ও লেনদেন”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.