আজ: শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ইং, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জুন ২০২৪, বুধবার |

kidarkar

পতনের ধাক্কায় ঊর্ধ্বমুখীতায় টিকতে পারছে না পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক: পুুঁজিবাজারে একদিন উত্থান হলে পরের দিন আবারও পতন। আর এই ধারা থেকে কোনভাবেই বের হতে পারছে না দেশের পুঁজিবাজার। শুরুটা ইতিবাচক হলেও মাঝপথে এসে পতনের ধাক্কার কাছে টিকতে পারছে না। ক্রেতার চেয়ে বিক্রিচাপ বেশি থাকায় বাজার ইতিবাচক ধারায় ফিরতে পারছে না। উত্থান আর পতনের বেড়াজালে আটকে আছে পুঁজিবাজার।

আগেরদিন মঙ্গলবার পুঁজিবাজারে বড় পতন হলেও তার আগেরদিন সোমবার ছিল উত্থানে। আজ বুধবার দিনের শুরু থেকে বাজার উত্থান প্রবণতায় থাকলেও দিনেরশেষে বেশিরভাগ কোম্পানির শেয়ার দরে পতন হয়েছে। একদিন উত্থান হলে পরের দিনই পতন দিয়ে দিন পার করছে পুঁজিবাজার।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের মিশ্রাবস্থায় লেনদেন শেষ হয়েছে। এদিন কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমাণে লেনদেন।

দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৩৫ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৫৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮ টির, দর কমেছে ২৪৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫২ টির।

ডিএসইতে ৩৮১ কোটি ৩৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১১ কোটি ৬৯ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৯৩ কোটি ৩ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৪২ পয়েন্টে।

সিএসইতে ২২৯ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬১ টির দর বেড়েছে, কমেছে ১৩৯ টির এবং ২৯ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৫৯ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.