আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জুন ২০২৪, বুধবার |

kidarkar

টানা পতনের পর আশার আলো দেখালো পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারে। মাঝে কিছুদিন ঘুরে দাঁড়ালেও ফের টানা দরপতন চলছে পুঁজিবাজারে। ফলে পুঁজি হারিয়ে সর্বশান্ত হয়ে বাজারবিমুখ হয়ে পড়ছেন হাজার হাজার বিনিয়োগকারীরা। তবে সপ্তাহের চতুর্থ দিনে পুঁজিবাজারে ক্ষীণ আলো দেখা গেছে। তবে ‘খাদের কিনার’ থেকে পুরোপুরি ঘুরে দাঁড়িয়েছে, তা বলা যাচ্ছে না।

বাাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজার পতনের পর্ব শেষ করে উত্থানের পর্বে পা রেখেছে। আশা করা যায়, আগামীকাল থেকে বাজার আরও ভালো করবে।

বাজার পর্যালোচনা করে দেখা যায়, সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর ও টাকার পরিমানে লেনদেন ।

এদিন ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১০০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮১২ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৫ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬১ টির, দর কমেছে ১৬৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৬ টির।

ডিএসইতে ৩৫০ কোটি ৭৯ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮০ কোটি ৮৫ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩১ কোটি ৬৪ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৫৩ পয়েন্টে।

সিএসইতে ২১৭ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৩ টির দর বেড়েছে, কমেছে ১২০ টির এবং ৪৪ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১১ কোটি ২৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

২ উত্তর “টানা পতনের পর আশার আলো দেখালো পুঁজিবাজার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.