আজ: শুক্রবার, ০৫ জুলাই ২০২৪ইং, ২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ জুন ২০২৪, বুধবার |

kidarkar

পুঁজিবাজারে আসতে আবেদন করেছে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স

খালিদ হাসান : পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে চায় বিমা খাতের কোম্পানি জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড। প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তুলতে চায় কোম্পানিটি। এ জন্য কোম্পানিটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে ১০ টাকা অভিহিত মূল্যে ১.৫ কোটি সাধারণ শেয়ার ইস্যু করার জন্য আবেদন করেছে ।

জানা গেছে, চতুর্থ প্রজন্মের জীবন বীমা কোম্পানিটি আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা তুলবে। তা দিয়ে ব্যবসা সম্প্রসারণ,ফার্মটি সরকারি ট্রেজারি বন্ডের জন্য ৮.৪০ কোটি টাকা, এফডিআর-এ বিনিয়োগের জন্য ২.৮০ কোটি টাকা, পুঁজিবাজারে বিনিয়োগের জন্য ২.৮০ কোটি টাকা এবং আইপিও ব্যয়ের জন্য ১ কোটি টাকা বরাদ্দ করতে চায়।

কোম্পানিটি জানিয়েছে, কয়েক বছর আগে পুঁজিবাজারে আসার পরিকল্পনা করেছিল। কিন্তু কোভিড-১৯ মহামারীর প্রভাবের কারণে জীবন বীমাকারী এই পরিকল্পনাটি বাস্তবায়ন করতে পারেনি। এখন, বীমাকারী নিয়ন্ত্রক চাহিদা মেটাতে এবং পুঁজিবাজারে প্রবেশের মাধ্যমে বৃহত্তর কমপ্লায়েন্স অর্জনের জন্য একটি আইপিওর জন্য কমিশনের কাছে আবেদন করেছে।

২০১৩ সালের জুলাইয়ে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সকে বাংলাদেশে জীবন বীমা ব্যবসা করার অনুমোদন দেয় বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। অনুমোদন পেয়ে ওই বছরের আগস্ট থেকেই ব্যবসায়িক কার্যক্রম শুরু করে কোম্পানিটি।

কোম্পানির প্রসপেক্টাস অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বরের শেষ পর্যন্ত, জেনিথ ইসলামী লাইফ ২৮.৩৪ কোটি টাকা নিট প্রিমিয়াম সংগ্রহ করেছে, যা আগের বছরের ৩০.৩ ২ কোটি টাকা ছিল। ২০২৩ সালে, জীবন তহবিলের ভারসাম্য ছিল ১৭.৭৬ কোটি টাকা, যা এক বছর আগের তুলনায় প্রায় দ্বিগুণ।

কোম্পানিটির বিনিয়োগ ক্রমান্বয়ে বেড়ে দাঁড়িয়েছে ৩২.৭৬ কোটি টাকা, যা এক বছর আগের তুলনায় ১৬ শতাংশ বেশি। কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ২২.৫০ কোটি টাকা।

২ উত্তর “পুঁজিবাজারে আসতে আবেদন করেছে জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.