আজ: রবিবার, ৩০ জুন ২০২৪ইং, ১৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৬ জুন ২০২৪, বুধবার |

kidarkar

বাংলাদেশের তিন বন্দর ব্যবস্থাপনা ও উন্নয়নে যৌথভাবে কাজ করবে এডি পোর্টস গ্রুপ ও সাইফ পাওয়ারটেক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের তিন বন্দর- চট্টগ্রাম, মংলা ও পানগাঁ’য় কন্টেইনার ডিপো এবং লজিস্টিক সুবিধার উন্নয়নে একসঙ্গে কাজ করতে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) এন্ডি পোর্টস গ্রুপের সঙ্গে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি সাইফ পাওয়ারটেক লিমিটেড।

প্রথম বাংলাদেশি কোম্পানি হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতের কোম্পানির সঙ্গে এটাই প্রথম কোন সমঝোতা স্মারক (এমওইউ), যা বুধবার (২৬ জুন, ২০২৪) আবুধাবীতে কোম্পানি দু’ টির শীর্ষ কর্তারা স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারকের শর্তাবলীর অধীনে, উভয় পক্ষ যৌথ কার্যক্রম পরিচালনার জন্য চট্টগ্রাম, মংলা ও পানগা

বন্দরে কন্টেইনার ডিপো এবং লজিস্টিক সুবিধাগুলির উন্নয়নে একসঙ্গে কাজ করবে। উভয় পক্ষই দক্ষতা, অধ্যয়ন, কৌশল, প্রযুক্তিগত সহায়তা এবং যৌথ কার্যক্রম বাস্তবায়নের জন্য একটি

যৌথ ওয়ার্কিং গ্রুপ প্রতিষ্ঠা করবে।

এমওইউতে স্বাক্ষর করেন এডি পোর্টস গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাপ্টেন মোহাম্মদ জুমা আল শামিসি এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ

রুহুল আমিন। বুধবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে সাইফ পাওয়ারটেক লিমিটেড।

এসময়ে ক্যাপ্টেন মোহাম্মদ জুমা আল শামিসি বলেন: ‘এই সহযোগিতা বিশ্বব্যাপী নতুন বাণিজ্যের সুযোগ উন্মোচনে আমাদের চলমান প্রতিশ্রুতিকে তুলে ধরে। সাইফ পাওয়ারটেক লিমিটেডের সাথে কাজ করার মাধ্যমে বাংলাদেশের বিভিন্ন প্রকল্পে বিশ্বমানের সেবা এবং অভিজ্ঞতা প্রদানের ক্ষেত্রে বিশেষ ভূমিকা

রাখবে।

তিনি আরও বলেন, ‘এই সমঝোতা স্মারক স্বাক্ষর বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের উপস্থিতি আরও বাড়িয়ে তুলবে, কারণ আমরা আমাদের বিজ্ঞ নেতৃত্বের দৃষ্টিভঙ্গির সাথে সামঞ্জস্য রেখে বছরের পর বছর ধরে তৈরি ঘনিষ্ঠ সম্পর্কের বিকাশ অব্যাহত রেখেছি।”

সাইফ পাওয়ারটেকের ব্যবস্থাপনা পরিচালক তরফদার মোঃ রুহুল আমিন বলেন: “আজ আমাদের জন্য আরেকটি গর্বের দিন কারণ আমরা এডি পোর্টস গ্রুপের সাথে আমাদের চলমান অংশীদারিত্ব অব্যাহত রেখেছি, যা আমাদের বাংলাদেশে বড় প্রকল্পসমূহে একসঙ্গে কাজ করার সুযোগ সৃষ্টি করবে। এই সমঝোতা স্মারকটি সাইফ পাওয়ারটেক লিমিটেড এবং এডি পোর্টস গ্রুপের মধ্যে সম্পর্কের শক্তির আরেকটি সূচক এবং আমরা আগামী দিনগুলোতে একসঙ্গে আরও কাজ করার আশাবাদ ব্যক্ত করছি।”

‘এডি পোর্টস গ্রুপের শিল্প ও বাণিজ্যের ক্ষেত্রে প্রচুর অভিজ্ঞতা রয়েছে তাই বাংলাদেশ এবং এর প্রতিবেশী দেশগুলিতে আমাদের কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য তাদের সাথে যুথবদ্ধ হওয়া আমাদের জন্য খুবই অর্থবহ” বলে তিনি উল্লেখ করেন।

এর আগে ২০২২ সালের এপ্রিলে প্রথম বাংলাদেশি প্রতিষ্ঠান হিসেবে বিদেশে শিপিং ও লজিস্টিকস খাতে ব্যবসা শুরু করতে সংযুক্ত আরব আমিরাতের সাফিন ফিডার কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সাইফ পাওয়ারটেক।

উল্লেখ্য, চট্টগ্রাম বন্দরের প্রায় ৫৮ শতাংশ কনটেইনার হ্যান্ডেলিং করে দেশের একমাত্র টার্মিনাল অপারেটর সাইফ পাওয়ারটেক। কোম্পানিটি মোংলা ও পানগাঁও বন্দরেও কনটেইনার হ্যান্ডেলিং করে আসছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.