আজ: বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪ইং, ২০শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে জিলহজ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ জুলাই ২০২৪, সোমবার |

kidarkar

সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত ”শরিয়াহভিত্তিক ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ” শীর্ষক সংবাদের প্রেক্ষিতে ব্যাংকের বক্তব্য

নিজস্ব প্রতিবেদক: সম্প্রতি কয়েকটি গণমাধ্যমে প্রকাশিত ”শরিয়াহভিত্তিক ব্যাংকের অবস্থা এখন আরও খারাপ” শীর্ষক সংবাদের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। প্রকাশিত সংবাদের প্রেক্ষিতে ইসলামী ব্যাংকের বক্তব্য নিম্নে উল্লেখ করা হলো।

শরিয়াহভিত্তিক ব্যাংকের বিষয়ে যে তথ্য প্রকাশিত হয়েছে তা ইসলামী ব্যাংকিং ধারাকে জনগণের মধ্যে প্রশ্নবিদ্ধ করার একটি অপপ্রয়াস। দেশের ব্যাংকিং সেক্টরে সর্বোচ্চ আমানত নিয়ে ইসলামী ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা অনুসরণ করেই বিনিয়োগ বিতরণ করেছে।

ইসলামী ব্যাংকগুলো আগ্রাসী ঋণ বিতরণ অব্যাহত রেখেছে উল্লেখ করে যে বক্তব্য উপস্থাপন করা হয়েছে তা সম্পূর্ণ অনুমাননির্ভর। ইসলামী ব্যাংক সম্প্রতি বড় ধরণের কোন বিনিয়োগ বিতরণ করেনি। ব্যাংকের বিতরণকৃত বিনিয়োগের বেশিরভাগই কৃষি, ক্ষুদ্র ও এসএমই বিনিয়োগ। ইসলামী ব্যাংকের এসএমই বিনিয়োগের পরিমাণ মোট বিতরণকৃত বিনিয়োগের ২৩ শতাংশ এবং দেশের মোট এসএমই বিনিয়োগের ১১ শতাংশ। কৃষি ক্ষেত্রে রয়েছে ইসলামী ব্যাংকের মোট বিনিয়োগের প্রায় ২ শতাংশ যার মার্কেট শেয়ার ৭.১০ শতাংশ।

জনবল নিয়োগের বিষয়ে যে বক্তব্য দেয়া হয়েছে তাও সঠিক নয়। সম্প্রতি ব্যাংকের প্রবেশনারি অফিসার ও ফিল্ড অফিসার নিয়োগ দেয়া হয়েছে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে। ব্যাংক চাহিদা অনুযায়ী সময় সময় মানব সম্পদ ব্যবস্থাপনার নিয়ম অনুসরণ করেই জনবল নিয়োগ দিয়ে থাকে।

আমরা এ সংবাদের তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং আশা করি ইসলামী ব্যাংকিংয়ের মত একটি ক্রমবর্ধমান ও আস্থাশীল ধারার বিষয়ে সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সবাই আরো দায়িত্বশীল ভূমিকা পালন করবে।

বক্তব্যটি প্রকাশ করার জন্য বিনীত অনুরোধ করছি।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.