আজ: রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ইং, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ জুলাই ২০২৪, মঙ্গলবার |

kidarkar

মিশ্র প্রবণতায় পুুঁজিবাজারে বছর শুরু

নিজস্ব প্রতিবেদক : দেশের পুঁজিবাজার নতুন অর্থবছরের প্রথম কার্যদিবসে লেনদেন শেষ হয়েছে মিশ্র প্রবণতায়। মূলত বাজেটে ক্যাপিটাল গেইন ট্যাক্স আরোপের নেতিবাচক প্রভাব পড়েছে পুঁজিবাজারে। আজও লেনদেনের শুরুতে আগের দিনের ধারাবাহিকতায় চাপে থাকে উভয় বাজার। শুরুতেই দেখা যায় ভলিউম লিডারের শেয়ারগুলোও, যেমন-সালভো কেমিক্যাল, এশিয়াটিক ল্যাবরেটরিজের মতো শেয়ার ক্রেতাশুন্য হয়ে যায়। দিনের সর্বনিম্ন দামে এসব শেয়ারের লাখ লাখ শেয়ার বিক্রির অফার দেখা যায়। তারপর ধীরে ধীরে শেয়ারগুলোতে ক্রেতারা ফিরতে শুরু করে এবং এক পর্যায়ে শেয়ারগুলোতে চাঙ্গাভাব বিরাজ করে। দেখা যায় দিনের শেষভাগে শঙ্কা কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে বাজার।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে এখন প্রায় সব শেয়ারই বিনিয়োগ উপযোগি। বিচার-বিশ্লেষণ করে এখন শেয়ারে বিনিয়োগ করলে মুনাফা হওয়ার সম্ভবনা শতভাগ। তাঁরা মনে করছেন, বাজারের বড় বিনিয়োগকারীরা ধীরে শেয়ার সংগ্রহ করছেন। তাদের সংগ্রহ শেষ হলে যেকোন সময় বাজারে বড় চাঙ্গাভাব দেখা যেতে পারে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৭৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯০৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৪ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৩ টির, দর কমেছে ১২৫ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৬ টির।

ডিএসইতে ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৭২ কোটি ৫ লাখ টাকা কম । এর আগের দিন লেনদেন হয়েছিল ৭১২ কোটি ৬৮ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬ পয়েন্টে।

সিএসইতে ২১৭ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১০৪ টির দর বেড়েছে, কমেছে ৮২ টির এবং ৩১ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৩ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.