আজ: শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইং, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০২৪, রবিবার |

kidarkar

কোপার ফাইনালের আগে ডি মারিয়াকে শ্রদ্ধা জানালেন মেসিরা

স্পোর্টস ডেস্ক : আর্জেন্টিনা ফুটবলের প্রসঙ্গ উঠলেই সবার আগে উঠে আসে দুটি নাম ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা আর লিওনেল আন্দ্রেস মেসি। কিন্তু ক্যারিয়ারজুড়ে লিওনেল মেসির ছায়ার নিচে থাকা ডি মারিয়ার নামটাও কি আসে না? অবশ্যই আসে। বরং বৈশ্বিক সাফল্য এবং দলের জয়ে অবদানের বিচারে ম্যারাডোনা, মেসির পর ডি মারিয়াই সেরা আর্জেন্টাইন ফুটবলার কি না তা নিয়ে আলোচনা হওয়ার যথেষ্ট অবকাশ আছে। কেননা এই ফরোয়ার্ডের আরেকটি বিশেষত্ব হলো বড় ম্যাচে গোল করা। বিশেষ করে ফাইনালে। লিওনেল স্কালোনির দলের সবশেষ তিন ফাইনাল জয়ের নায়কও তিনি।

তবে এবার বিদায় নেওয়ার পালা। আগামীকাল সোমবার ভোরে যুক্তরাষ্ট্রের মিয়ামিতে হার্ড রক স্টেডিয়ামে কোপা আমেরিকা ফাইনালে লড়বে আর্জেন্টিনা ও কলম্বিয়া। আর এ ম্যাচ শেষে আর্জেন্টিনার আকাশী নীল জার্সি গায়ে আন্তর্জাতিক ম্যাচ খেলতে দেখা যাবে না এ তারকাকে। তাইতো কিংবদন্তির শেষ ম্যাচে নামার আগে তাকে শ্রদ্ধায় ভাসিয়েছেন লিওনেল মেসিরা।

জাতীয় দলের জার্সিখানা তুলে রাখার আগে নিজের শেষ অনুশীলন করেছেন ডি মারিয়া। এরপর ফাইনালের আগে দলের ডিনারের সময় এই কিংবদন্তি ফুটবলারকে শ্রদ্ধা জানিয়েছে পুরো দল। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, ডি মারিকাকে আলিঙ্গনে আবদ্ধ করে রেখেছেন তার দীর্ঘদিনের সতীর্থ ও বন্ধু মেসি।

এছাড়াও, ডি মারিয়ার শেষ ম্যাচের আগে তাকে দলের পক্ষ থেকে জাতীয় দলের একটি জার্সি উপহার দেয়া হয়েছে। ডি মারিয়ার ১১ নম্বর সেই জার্সিতে নামের জায়গায় লেখা রয়েছে, ‘ধন্যবাদ ফিদেও।’

আর্জেন্টিনা নিজেদের খেলা সবশেষ ৩টি ফাইনালে জয় পেয়েছে। ২০২১ এর কোপা আমেরিকা, ২০২২ র লা ফিনালিসিমা এবং ২০২২ এর কাতার বিশ্বকাপে জয়ের অন্যতম নায়ক ছিলেন ডি মারিয়া। সবশেষ কোপায় ব্রাজিলের বিপক্ষে ম্যাচে ডি মারিয়ার একমাত্র গোলেই জয় পেয়েছিল আর্জেন্টিনা।

এরপর ২০২২ এর ফিনালিসিমাতেও গোলের দেখা পেয়েছিলেন ডি মারিয়া। এমনকি ফ্রান্সের বিপক্ষে বিশ্বকাপ ফাইনালেও গোল করেছিলেন তিনি। আর্জেন্টিনার হয়ে সবশেষ তিন ফাইনালেই গোল করা করা কিংবদন্তি এই ফুটবলার নিজের সবশেষ ফাইনালেও গোল পাবেন এমন প্রত্যাশাই করেছেন মেসি।

ডি মারিয়ার শেষ ম্যাচ নিয়ে বলেন, ‘আর্জেন্টিনার হয়ে সবশেষ ৩ ফাইনালেই ও গোল করেছে, কে জানে, এবারও হয়তো একটি গোল করবে। আর সে রকম হলে সেটা তো দারুণ হবে।’

এদিকে নিজের সবশেষ ম্যাচকে সামনে রেখে আবেগে ভাসছেন ডি মারিয়া নিজেও। মেসির সঙ্গে একটি ছবি নিজের স্টোরিতে দিয়ে কিংবদন্তি এই ফুটবলার লিখেছেন, ‘আমি যা চেয়েছি জীবন আমাকে তাঁর চেয়েও বেশি কিছু দিয়েছে।’

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.