আজ: রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪ইং, ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ জুলাই ২০২৪, রবিবার |

kidarkar

বিক্রির চাপে ফের টালমাটাল শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক : টানা পতনের বৃত্তে আবার দেশের শেয়ারবাজার। গত তিন কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ১১২ পয়েন্ট। এরমধ্যে তৃতীয় দিনের মতো আজ কমেছে ২৪ পয়েন্ট।

এদিন লেনদেনের শুরুতেই বড় বিনিয়োগকারদের বড় বড় সেল প্রেসার দেখা যায়। লেনদেনের শুরুতেই অন্তত দুই ডজনের বেশি কোম্পানির শেয়ার সর্বনিম্ন দামে ক্রেতাশুন্য করে ফেলা হয়।

এরপর লেনদেনের সময় যতো বাড়ছিল, ক্রেতাশুন্য কোম্পানির সংখ্যাও ততো বাড়ছিল। এক পর্যায়ে লেনদেন হওয়া প্রতিষ্ঠানের অর্ধেকের বেশি প্রতিষ্ঠান ক্রেতা সংকটে ভুগতেছিল। যদিও মাঝে মাঝে অবস্থার কিছুটা উন্নতি দেখা গেছে।

দিনভর চলা অস্থিরতার মধ্যে আজ যে পরিমাণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, তার চেয়ে সোয়া চারগুণ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এদিন লেনদেনেও দেখা গেছে নেতিবাচক প্রবণতা।

এর আগে জুলাই মাসের প্রথম কর্মদিবস থেকে পতনের বাজার ঘুরে দাঁড়িয়েছিল। ওই ৬ কর্মদিবসে ডিএসইর সূচক বেড়েছিল ২৬৬ পয়েন্ট।

তারও আগে চলতি বছর ডিএসইর সূচক খোয়া যায় হাজার পয়েন্টের বেশি। উপর্যুপরি পতনের পর জুলাই মাসে বাজার ঘুরে দাঁড়িয়েছিল। কিন্তু সেই ঘুরায় স্থিতি না ফিরতেই বাজারে আবারও অস্থিরতা তৈরি করা হয়েছে, এমনই অভিযোগ সাধারণ বিনিয়োগকারীদের।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, এবার চীন থেকে কাংখিত আর্থিক সহায়তা না পেয়ে বাজার নেতিবাচক অবস্থার দিকে ধাবিত হয়েছে। যার কোনো যুক্তিসংগত ভিত্তি নেই। তবে তাঁরা আশা করছেন, আগামী ২-১ দিনের মধ্যেই বাজার ঘুরে দাঁড়াবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়,

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৩৭ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭০ টির, দর কমেছে ২৯৭ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩০ টির।

ডিএসইতে ৬২২ কোটি ২৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪২ কোটি ৩ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৬৬৪ কোটি ২৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৬১ পয়েন্টে।

সিএসইতে ২২৮ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৬ টির দর বেড়েছে, কমেছে ১৬৫ টির এবং ১৭ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৮ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.