আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ জুলাই ২০২৪, মঙ্গলবার |

kidarkar

পুঁজিবাজারে ফের আতঙ্ক, দুদিনেই ৫ হাজার কোটি টাকা গায়েব

নিজস্ব প্রতিবেদক : বছরের প্রথম কর্মদিবস প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রারম্ভিক সূচক ছিল ৬ হাজার ২৪২ পয়েন্ট। ঐদিন বিনিয়োগকারীদের বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ হাজার ৮২৩ কোটি টাকা।

এরপর থেকে পুঁজিবাজারে চলে ধারাবাহিক পতন। এই সময়ে অর্থনীতির অন্যান্য সূচক ঘুরে দাঁড়ালেও পুরিবাজারে সূচক পতনের বৃত্তেই আটকে থাকে।

বছরের পৌনে সাত মাসে ডিএসইর সূচক খোঁয়া যায় ৮৯২ পয়েন্ট এবং বিনিয়োগকারীদের পুঁজি হারায় ১ লাখ ২৬ হাজার ২৩৮ কোটি টাকা।

এরমধ্যেই সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার পতনের বৃত্ত ভেঙ্গে বাজার আবারও ঘুরে দাঁড়ানোর আভাস দেয়। এদিন ডিএসইর সূচক বৃদ্ধি পায় ৬৩ পয়েন্ট এবং একদিনে বিনিয়োগকারীদের পুঁজি উদ্ধার হয় ৩ হাজার ১৬৫ কোটি টাকা।

তারপর রোববার উত্থানের বাজারে আবারও পতনের থাবা। এদিন লেনদেনের শুরুতে ডিএসইর সূচক ৩০ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। কিন্তু শেষবেলায় উল্টো ৩০ পয়েন্ট মাইনাস হয়ে যায়।

আজ সোমবারও লেনদেনের শুরুতে উত্থানের আভাস দেখা গিয়েছিল। কিন্তু বেলা যতই গড়াচ্ছিল, পতনের থাবা ততোই শক্তিশালী হয়ে দেখা দিচ্ছিল। শেষ বেলা পতনের থাবা রীতিমতো শঙ্কার রুপ নেয়। দিনশেষে ডিএসইর সূচক মাইনাস হয়ে যায় সাড়ে ৫৩ পয়েন্ট।

এতে দেখা যায়, গত দুই কর্মদিবসে (রোববার ও সোমবার) ডিএসইর সূচক গায়েব হয়ে গেছে ৮৩ পয়েন্ট। আর বিনিয়োগকারীদের পুঁজি উধাও হয়ে গেছে ৫ হাজার ২ কোটি টাকা।

সোমবারের বাজার পর্যালোচনা

সপ্তাহের দ্বিতীয় কর্মদিবস সোমবার ডিএসইর প্রধান সূচক ‘ডিএসইএক্স’ ৫৩.৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৩৩০ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ‘ডিএসইএস’ ১১.৩০ পয়েন্ট কমে ১১৬৬ পয়েন্ট এবং ‘ডিএস-৩০’ সূচক ১৮.৫১ পয়েন্ট কমে ১৯০২ পয়েন্টে অবস্থান করছে।

আজ ডিএসইতে ৪৫০ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কর্মদিবসে লেনদেন হয়েছিল ৪৮৮ কোটি ৩৮ লাখ টাকা।

এদিন ডিএসইতে মোট ৩৯২টি কোম্পানির শেয়ার ও ইউনিট হাতবদল হয়েছে। যার মধ্যে দর বেড়েছে ২৭টি কোম্পানির, কমেছে ৩৩২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির শেয়ার ও ইউনিটের দর।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.