আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

৩১ জুলাই ২০২৪, বুধবার |

kidarkar

পুঁজিবাজার কিছুটা ইতিবাচক, সুদিনের অপেক্ষায় বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : দীর্ঘদিন ধরেই বেহাল দশা দেশের পুঁজিবাজারে। চলতি বছরের শুরু থেকে ধারাবাহিক পতন দেখা যায় পুঁজিবাজারে। এরপর বাজার ফের ঘুরে দাঁড়াতে শুরু করে। ফলে বিনিয়োগকারীরা আশা করছিলো বাজার এখান থেকে সামনের দিকে এগিয়ে যাবে। কিন্ত হলো তার উল্টো ।

পুঁজিবাজারে সুদিন ফেরার সম্ভাবনার মধ্যেই শুরু হলো কোটা সংস্কার আন্দোলন । দেশজুড়ে অস্থিরতা এবং অর্থনৈতিক খাতে চলমান অস্থিতিশীলতায় পুঁজিবাজারে ফের দরপতন শুুরু হয়। গত কয়েকদিন ধরে লেনদেনের সাথে সূচক কমেই চলেছে। ফলে বিনিয়োগকারীদের পুঁজি ক্রমেই কমেছে। গত তিন দিনের পতনে ডিএসইর সূচক খোঁয়া গেছে ১৪৪ পয়েন্ট। ফলে বিনিয়োগকারীদের পুঁজি হাওয়া হয়ে গেছে আরও প্রায় হাজার কোটি টাকা।

তবে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে কিছুটা ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। বেশির ভাগ শেয়ারের দাম বাড়ার পাশাপাশি সূচক ও লেনদেন বেড়েছে। ফলে সামনে বাজার ভালো হবে এমন আশায় বিনিয়োগকারীরা।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ লেনদেনের শেষভাগে ১৪ দিন বন্ধ থাকার পর ফেসবুক-টিকটকসহ সব সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেওয়া হয়। এতে বুঝা যায়, দেশের সার্বিক পরিস্থিতি উন্নতি হচ্ছে। যার ফলে আগামীকাল থেকে বাজার ইতিবাচক অবস্থানের দিকে অগ্রসর হতে পারে।

আজ প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৮০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ১৫৩ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৮৮৬ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭১ টির, দর কমেছে ১৬৩ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৬৩ টির।

ডিএসইতে ৪৭০ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৭ কোটি ৮৯ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৪৩২ কোটি ৬৯ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৪৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৩পয়েন্টে। সিএসইতে ১৯৯ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৬০ টির দর বেড়েছে, কমেছে ১২৩ টির এবং ১৬ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৩ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

১ টি মতামত “পুঁজিবাজার কিছুটা ইতিবাচক, সুদিনের অপেক্ষায় বিনিয়োগকারীরা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.