আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ন্যাশনাল টির সাবস্ক্রিপশনের সময় বাড়ল

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টি কোম্পানি লিমিটেডের মূলধন বাড়ানোর জন্য শেয়ার ইস্যুর সাবস্ক্রিপশন ১৯ আগস্টের পরিবর্তে আগামী ১৯ সেপ্টেম্বর শেষ হবে। গত ১৯ জুন কোম্পানিটি শেয়ারের সাবস্ক্রিপশন শুরু হয়েছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বাংলাদেশ সরকার, ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ও সাধারণ বীমা করপোরেশনের অনুকূলে ১ কোটি ২৪ লাখ ৮০ হাজার ১২০টি শেয়ার ইস্যু করা হবে। এক্ষেত্রে বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে নতুন করে ৪.৪৩টি শেয়ার ইস্যু করা হবে। অন্যান্য পরিচালকের অনুকূলে ১৩ লাখ ৮০ হাজার ৮২৬টি শেয়ার ইস্যু করা হবে। এক্ষেত্রে বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে নতুন ৩.২১টি শেয়ার ইস্যু করা হবে। উদ্যোক্তা পরিচালক বাদে অন্যান্য শেয়ারহোল্ডারের জন্য ৯৫ লাখ ৩৯ হাজার ৫৪টি শেয়ার ইস্যু করা হবে। এক্ষেত্রে বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে নতুন ২.৮৫টি শেয়ার ইস্যু করা হবে। সব মিলিয়ে কোম্পানিটি মোট ২ কোটি ৩৪ লাখ শেয়ার ইস্যু করবে। এক্ষেত্রে বিদ্যমান প্রতিটি শেয়ারের বিপরীতে নতুন ৩.৫৫টি শেয়ার ইস্যু করা হবে।

১০ টাকা অভিহিত মূল্যের ২ কোটি ৩৪ লাখ শেয়ার ১১৯ টাকা ৫৩ পয়সায় ইস্যু করা হবে। এক্ষেত্রে শেয়ারপ্রতি প্রিমিয়াম নির্ধারণ করা হয়েছে ১০৯ টাকা ৫৩ পয়সা। শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটির মূলধন ২৭৯ কোটি ৭০ লাখ ২ হাজার টাকা বাড়ানো হবে।

কোম্পানিটির কারখানার উন্নয়ন, চলতি মূলধন খাতে অর্থায়ন ও ব্যাংক ঋণ পরিশোধের জন্য এই প্লেসমেন্ট শেয়ার ইস্যু করা হবে।

১৯৭৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল টির অনুমোদিত মূলধন ২৫ কোটি ও পরিশোধিত মূলধন রয়েছে ৬ কোটি ৬০ লাখ টাকা। পুঞ্জীভূত লোকসান ৩৮ কোটি ৪১ লাখ টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৬৬ লাখ।

কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা পরিচালকদের হাতে রয়েছে ৪৫.২৬ শতাংশ শেয়ার। এছাড়া সরকরের কাছে ৪.৩৩, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের কাছে ১৪.৭৫ ও সাধারণ বিনিয়োগকারীদের হাতে বাকি ৩৫.৬৬ শতাংশ শেয়ার রয়েছে।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের তিন প্রান্তিকে (জুলাই-মার্চ) কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১০৪ টাকা ১০ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে লোকসান ছিল ৪৬ টাকা ২ পয়সা। ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট দায় দাঁড়িয়েছে ১৫২ টাকা ২৯ পয়সা।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২৩ অর্থবছরে কোম্পানিটি বিনিয়োগকারীদের কোন ডিভিডেন্ড দেয়নি। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ৯৬ টাকা ২৪ পয়সা। আগের অর্থবছরে যা ছিল ৩৪ টাকা ৪৭ পয়সা।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.