আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ অগাস্ট ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

পতন দিয়ে সপ্তাহ শেষ করলো পুঁজিবাজার

নিজস্ব প্রতিবেদক : স্বৈরাচারী শেখ হাসিনা সরকারের পতনের পর  থেকে শেয়ারবাজারে একটি বিশেষ পরিবর্তন ও উন্নয়ন ঘটেছে। বাজারের ভাল মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিগুলোর শেয়ার শক্তিশালী অবস্থানে নিয়েছে। দৈনিক লেনদেনও ভালো পরিমাণে বৃদ্ধি পেয়েছে।

চলতি সপ্তাহের শুরুতে বাজার ৬ হাজার ২০০ পয়েন্ট থেকে রিজেক্ট হয়ে ৫ হাজার ৮০০ থেকে ৬ হাজার পয়েন্টের জোনে সাইড ওয়েতে অবস্থান করছে। বাজার আবারও শক্তিশালী টার্ন নিয়ে ৬ হাজার ২০০ পয়েন্টের রেসিস্টেন্স ব্রেক করবে এবং সামনের দিকে অগ্রসর হবে বলে আশা করছেন বাজার বিশ্লেষকরা।

তারা বলছেন, চলতি সপ্তাহে মার্কেট কিছুটা কারেকশন হয়েছে এবং কারেকশনের কারণে ভলিউমও কিছুটা কমে গেছে। কিন্তু এটা নেগেটিভ নয়। এরমধ্যে মার্কেটে কিছুটা প্রফিট টেকিং হয়েছে। প্রফিট টেকিংয়ের কারণে এখন সেল প্রেসার কমে যাচ্ছে। আশা করা যায়, আগামী সপ্তাহে আবারও মার্কেটে পসিটিভ টার্ন নিবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৯০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৬৪ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৭৯ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৮কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১ টির, দর কমেছে ২৭৫ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩২ টির।

ডিএসইতে ৯৯৯ কোটি ১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২৪৪ কোটি ৯৭ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ২৪৩ কোটি ৯৮ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১১০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৩১ পয়েন্টে।

সিএসইতে ২৪৭ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৫ টির দর বেড়েছে, কমেছে ১৮০ টির এবং ১২ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১০ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

১ টি মতামত “পতন দিয়ে সপ্তাহ শেষ করলো পুঁজিবাজার”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.