আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অগাস্ট ২০২৪, শুক্রবার |

kidarkar

পুনরায় সামিট এফএসআরইউয়ের কার্যক্রম শুরুর সম্ভাব্য সময়রেখা সংক্রান্ত বিজ্ঞপ্তি

নিজস্ব প্রতিবেদক: এফএফআরইউ-এর কার্যক্রম পুনরায় শুরু করার জন্য সামিট ও এর আন্তর্জাতিক অংশীদারেরা সর্বোচ্চ নিরাপত্তা মান বজায় রেখে, নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

চলতি বছরের জুলাই মাসে সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেড নরওয়েভিত্তিক বিশ্বখ্যাত দুই মেরিটাইম প্রতিষ্ঠান ‘ম্যাকগ্রেগর’ ও ‘ক্যান সিস্টেম’ এবং সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান ‘শেলফ সাবসি’কে নিযুক্ত করেছে যেন সামিটের ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিটের (এফএসআরইউ) সমুদ্রের তলদেশে থাকা ল্যান্ডিং প্যাডের ডিসকানেক্টেবল টারেট মুরিং (ডিটিএম) প্লাগ ত্রুটিমুক্তি করে নিরাপদে মুরিং করতে পারে। এর আগে আন্তর্জাতিকভাবে স্বীকৃত গভীর সমুদ্রের ডুবুরিদল কর্তৃক ত্রুটি চিহ্নিত করলেও সমুদ্র তীরবর্তী এলাকায় প্রতিকূল আবহাওয়া ও পানির তলদেশ দৃশ্যমান না হওয়ায় মেরামত প্রক্রিয়া বাধাগ্রস্ত হয়।

জাতীয় গ্রিডের সাথে এফএসআরইউ পুনসংযোগ দিতে হলে ডিটিএম প্লাগটি ল্যান্ডিং প্যাডের (সমুদ্রপৃষ্ঠে অবস্থিত) মধ্যবর্তী স্থানে পুনরায় স্থাপন করতে হবে। এজন্য অ্যাংকর হ্যান্ডেলিং টাগ (এএইচটি) কোরাল প্রস্তুত করা হলেও সেটি ডিটিএম পুনঃস্থাপন করার জন্য প্রয়োজনীয় বল প্রয়োগ করতে পারেনি। এই ডিটিএম সরাতে আরও বেশি শক্তিশালী ও সক্ষম ক্রেন আনার জন্য সামিট ইতিমধ্যে ‘ওরিয়েন্টাল ড্রাগন’ নামে একটি ডাইভিং সাপোর্ট ভেহিকলের (ডিএসভি) সাথে চুক্তি করেছে, যেটি সিঙ্গাপুর থেকে আগামী ২২ আগস্ট, ২০২৪ (বৃহস্পতিবার) তারিখে মহেশখালীতে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

সমুদ্রের অবস্থা ও আবহাওয়া অনুকূলে থাকলে ধারণা করা হচ্ছে, সামিট চলতি মাসের শেষ দিকে ডিটিএম প্লাগটি পুনঃস্থাপন ও পুনসংযোগ দিতে পারবে এবং আগামী মাসের (সেপ্টেম্বর, ২০২৪) মধ্যবর্তী সময়ের মধ্যে এলএনজি শিপ-টু-শিপ (এসটিএস) ট্রান্সফার শুরু করবার জন্য প্রস্তুত হবে।

পূর্বের ঘটনাঃ চলতি বছরের ২৭ মে ঘূর্ণিঝড় রিমালের সময় ক্ষতিগ্রস্থ হওয়া সামিট ফ্লোটিং স্টোরেজ অ্যান্ড রিগ্যাসিফিকেশন ইউনিট (এফএসআরইউ)-এর ব্যালাস্ট ওয়াটার ট্যাংকের মেরামত শেষে সিঙ্গাপুর থেকে গত ১০ জুলাই ২০২৪ তারিখে কক্সবাজারের মহেশখালীতে এসে পৌঁছায়।

এরপর ১১ জুলাই ২০২৪ তারিখে সমুদ্রের তলদেশে ডিসকানেক্টেবল টারেট মুরিং (ডিটিএম) প্লাগ ও ল্যান্ডিং প্যাডের সঙ্গে এফএসআরইউ-এর নোঙ্গরকরণের প্রস্তুতির সময় আকস্মিকভাবে ডিটিএম বয়া মেসেঞ্জার লাইনে জটলা বেঁধে, মেসেঞ্জার লাইনটি ক্ষতিগ্রস্ত হয়।

সামিট এলএনজি টার্মিনাল কোম্পানি লিমিটেডের এই এফএসআরইউ যুক্ত্ররাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির কাছ থেকে নির্দিষ্ট সময়ের জন্য ইজারা নিয়েছে, যারা এটির মালিক ও পরিচালনার দায়িত্বে আছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.