আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অগাস্ট ২০২৪, শনিবার |

kidarkar

বিএসইসি’র চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণে মাসরুর রিয়াজের অপারগতা প্রকাশ

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউটিরিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণে অপারগতা প্রকাশ করেছেন ড. এম মাসরুর রিয়াজ।

আজ শনিবার (১৭ আগস্ট) এক বিবৃতিতে মাসরুর রিয়াজ বিএসইসি’র চেয়ারম্যান পদে তাকে নিয়োগ দেওয়ার জন্য অন্তর্বর্তী সরকারকে ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, এই মুহূর্তে তিনি শুধু অর্থনীতিবিদ হিসেবেই কাজ করতে চান।

বিবৃতিতে মাসরুর রিয়াজ বলেন, ‘দেশের এই গুরুত্বপূর্ণ সময়ে আমি মনে করি আমার বর্তমান অবস্থান থেকে একজন অর্থনীতিবিদ হিসাবে দেশের এবং অর্থনীতির জন্য আরও বড় পরিসরে কাজ করতে পারব। একজন অর্থনীতিবিদ হিসেবে সামগ্রিক অর্থনীতি, বিশেষ করে বাণিজ্য, বিনিয়োগ, এবং আর্থিক খাত সংক্রান্ত নীতি বিশ্লেষণ, সংস্কার কৌশল এবং সংলাপের মাধ্যমে দেশের অর্থনীতির কল্যাণে কার্যকর নীতি প্রণয়ন ও সংস্কার বাস্তবায়নের ক্ষেত্রে ভূমিকা রাখার সুযোগ রয়েছে। এসব বিবেচনায় আমি সবিনয়ে বিএসইসির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছি।’

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সাবেক এই কর্মকর্তা অন্তর্বর্তী সরকারের রাষ্ট্র মেরামতের প্রচেষ্টায় নিজের অবস্থান থেকে সর্বাত্মক সহযোগিতা করে যাবেন বলেও উল্লেখ করেন।

এর আগে গত মঙ্গলবার (১৩ আগস্ট) মাসরুর রিয়াজকে বিএসইসি’র চেয়ারম্যান নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। কিন্ত তাঁর বিরুদ্ধে অভিযোগ উঠায় বিএসইসি-তে তাঁর যোগদান আটকে যায়।

এরপর অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ মাসরুর রিয়াজের বিরুদ্ধে ওঠা অভিযোগ খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছেন। এরপর নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।

অর্থ উপদেষ্টার মন্তব্যের পর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের ওয়েবসাইট থেকে ড. মাসরুর রিয়াজের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন সরিয়ে নেওয়া হয়।

এর আগে শেখ হাসিনা সরকারের পতন হলে ১০ আগস্ট বিএসইসির চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করেন অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। তার স্থলাভিসিক্ত হওয়ার কথা ছিল ড. মাশরুর রিয়াজের। কিন্তু মাশরুর রিয়াজ যোগদানে অপারগতায় প্রকাশ করায় অন্তবর্তী সরকারকে বিএসইসি’র জন্য নতুন একজন চেয়ারম্যান খুঁজতে হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.