আজ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ইং, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ অগাস্ট ২০২৪, সোমবার |

kidarkar

ঘুরে দাঁড়ানোর পথে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক: সরকার পরিবর্তনের পর প্রথম চার কর্মদিবসে দেশের শেয়ারবাজারে বড় উত্থান হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক প্রথম চার কর্মদিবসে বেড়েছে ৭৮৬ পয়েন্ট।

এরপর পঞ্চম কর্মদিবস থেকে দেখা যায় বড় সংশোধন। এই ৫ কর্মদিবসের মধ্যে চার কর্মদিবসই বড় পতন হয়েছে। এক কর্মদিবসে সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট। এতে দেখা যায়, সরকার বদলের চার কর্মদিবস পর ডিএসইর সূচক উঠেছিল ৬ হাজার ১৫ পয়েন্টে। আজ সূচক ২৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে। যারা ইতোমধ্যে নতুন করে বিনিয়োগ করেছিলেন, তাদের বেশিরভাগই বড় মুনাফায় ছিল। তারা মুনাফা তোলাতে বাজারে বড় সংশোধন হয়েছে।

পট পরিবর্তনের পর আজ ১০ম কর্মদিবসে ইতিবাচক প্রবণতায় উভয় শেয়ার বাজারে লেনদেন শুরু হয়। দিনের প্রথমভাগে বেলা ১০ টাকা ৫৬ মিনিটে ডিএসইর সূচক প্রায় ৭০ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। এরপর দিনভর উত্থান পতনের পর লেনদেন শেষ হয় ইতিবাচক প্রবণতায়। যদিও অ্যাডজাস্টমেন্টের কারণে সূচক স্থির হয় সামান্য নেতিবাচক প্রবণতায়।

আগের দিনের চেয়ে আজ ডিএসর সূচক ৩ পয়েন্ট কমলেও লেনদেন বেড়েছে ৩৯০ কোটি টাকা বা ৬৮ শতাংশ। বাজার সংশ্লিষ্টরা বলছেন, এই কয়দিন বিনিয়োগকারীদের মুনাফা তোলার চাপে বাজারে বড় সংশোধন হয়েছে। এখন বাজারে সেল প্রেসার তেমন নেই। যারা বাজার থেকে মুনাফা তুলেছিলেন, তারা এখন বাই মুডে ফিরবেন। যার ফলে আগামীকাল থেকেই বাজার হয়তো ঘুরে দাঁড়াতে পারে।

আজ ১৯ আগস্ট ডিএসর প্রধান সূচক ‘ডিএসই এক্স’ ৩.১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৭৫ পয়েন্টে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইর শরীয়াহ্ সূচক ডিএসইএস ৫.৯৬ পয়েন্ট বেড়েছে এবং ডিএস৩০ সূচক ৫.৪৭ পয়েন্ট কমেছে।

ডিএসইতে আজ মোট ৮০৭ কোটি ১৫ লাখ টাকা শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮০ কোটি ৮৯ লাখ ৫৪ হাজার টাকার।

আজ ডিএসইতে মোট ৩৯৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির।

অপর শেয়ারবাজার সিএসইতে আজ ৮ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২২২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ৪৫টির, কমেছে ১৬০টির এবং পরিবর্তন হয়নি ১৭টির।

এদিন সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯৯ পয়েন্ট কমে দাঁডিয়েছে ১৬৬১৬ পয়েন্টে।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.