আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অগাস্ট ২০২৪, শনিবার |

kidarkar

১৬ হাজার কোটি টাকা হারালেন বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : গত সপ্তাহে লেনদেন হওয়া চার কার্যদিবসেই দরপতন হয়েছে শেয়ারবাজারে। এতে তালিকাভুক্ত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। এক সপ্তাহেই বিনিয়োগকারীদের বিনিয়োগ করা অর্থের পরিমাণ ১৬ হাজার কোটি টাকার ওপরে কমে গেছে। সপ্তাহটিতে লেনদেন কমেছে ৫১ শতাংশ।

জানা গেছে, গত সপ্তাহের শুরুতে ডিএসইতে বাজার মূলধন ছিল ৭ লাখ ৮ হাজার ৯৬৪ কোটি টাকা। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৯২ হাজার ৮৩১ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীদের পোর্টফোলিও কমেছে ১৬ হাজার ১৩৩ কোটি টাকা বা ২.২৭ শতাংশ।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ১২২ কোটি ৫ লাখ টাকার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬ হাজার ৪১১ কোটি ১৩ লাখ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ৩ হাজার ২৮৯ কোটি ৮ লাখ টাকার বা ৫১ শতাংশ।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২০৪ পয়েন্ট বা ৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫৭০০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৪৬ পয়েন্ট বা ৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২১৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯৪ টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৩২ টির বা ৮.১২ শতাংশের, কমেছে ৩৫৭ টির বা ৯০.৬১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫ টির বা ১.২৭ শতাংশের।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৫১ কোটি ৮০ লাখ টাকার। সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৬৫৪ পয়েন্ট বা ৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৬৩৭৮ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩০০ টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৮ টির দর বেড়েছে ২৬০ টির দর কমেছে এবং ১২ টির দর অপরিবর্তিত রয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.