আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৫ অগাস্ট ২০২৪, রবিবার |

kidarkar

ভালো পুঁজিবাজারের অপেক্ষায় বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক : অন্তবর্তী সরকার গঠনের প্রথম সপ্তাহে (১১-১৫ আগস্ট) শেয়ারবাজারে গড় লেনদেন হয়েছিল হাজার কোটি টাকার ওপরে। ওই সপ্তাহে সর্বোচ্চ লেনদেন উঠেছিল দুই হাজার কোটি টাকার বেশি। সপ্তাহটিতে লেনদেন বৃদ্ধির পাশাপাশি শেয়ার দরেও ছিল ভালো ঊর্ধ্বমুখী প্রবণতা।

কিন্তু এর পরের সপ্তাহেই (১৮-২২ আগস্ট) লেনদেন হাজার কোটি টাকার নিচে নেমে যায়। লেনদেন কমে যাওয়ায় উভয় স্টক এক্সচেঞ্জের সূচকও নেতিবাচক ধারায় টার্ন নেয়। এরফলে বাজারের লেনদেনে যেমন নেতিবাচক প্রভাব ফেলে, সূচকেও তেমনি বিরুপ প্রভাব দেখা যায়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, অন্তবর্তী সরকারের প্রথম সপ্তাহে কর্পোরেট তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের ভালো ভূমিকা ছিল। যে কারণে লেনদেনে ও শেয়ার দামে ভালো গতিশীলতা দেখা গেছে। কিন্তু পরের সপ্তাহে তাদের ভূমিকা শ্লথ হয়ে পড়ায় বাজারের লেনদেন ও শেয়ার দামে ছন্দপতন দেখা যায়।

বাজার বিশ্লেষকরা বলছেন, অন্তবর্তী সরকার গঠনের পর নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি’র কমিশন এখনো পুরোপুরি গঠিত হয়নি। এছাড়া, দেশের দুই শেয়ারবাজার ঢাকা ও চিটাগাং স্টক এক্সচেঞ্জের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সদস্যরা পদত্যাগ করেছেন। স্টক এক্সচেঞ্জ দুটির পরিচালনা পর্ষদও এখনো গঠিত হয়নি।

কর্পোরেট উদ্যোক্তারা বিএসইসি ও দুই স্টক এক্সচেঞ্জের পুর্নগঠন প্রক্রিয়া অবলোকন করছেন। এছাড়া, পাহাড়ী ঢলে ও অস্বাভাবিক বৃষ্টিপাতে দেশের উত্তর-পূর্বাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় কর্পোরেট বিনিয়োগকারীরা সার্বিক পরিস্থিতির ওপর নজর রাখছেন। যে কারণে বাজারে লেনদেন ও গতিশীলতায় ছন্দপতন হয়েছে। আশা করা যাচ্ছে, খুব শিগগিরই এই অবস্থার আশু উন্নতি হবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে .৬৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৭০০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২০ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ২ পয়েন্ট করম অবস্থান করছে ২ হাজার ৮৮ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৮ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৪ টির, দর কমেছে ২৪০ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৪ টির।

ডিএসইতে ৫৫৮ কোটি ৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২২০ কোটি ৫২ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ৭৭৮ কোটি ৫৫ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৩৭৫ পয়েন্টে।

সিএসইতে ২০১ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৪ টির দর বেড়েছে, কমেছে ১৩১ টির এবং ১৬ টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৯ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

২ উত্তর “ভালো পুঁজিবাজারের অপেক্ষায় বিনিয়োগকারীরা”

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.