আজ: মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪ইং, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১২ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ অগাস্ট ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

তরুণ শিক্ষার্থীদের জন্য ইউনিভার্সাল কলেজ বাংলাদেশের নতুন পাথওয়ে প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক: দেশের তরুণ শিক্ষার্থীদের উচ্চশিক্ষার ভিত্তিকে আরও শক্ত করে তুলতে ইউনিভার্সাল কলেজ বাংলাদেশ (ইউসিবি) প্রথমবারের মত চালু করেছে ইউসিবি ইন্টারন্যাশনাল ফাউন্ডেশন ইয়ার প্রোগ্রাম (ইউআইএফওয়াই)। ১ বছর মেয়াদী এই প্রি-ইউনিভার্সিটি প্রোগ্রামে অংশগ্রহণের মাধ্যমে শিক্ষার্থীরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ডের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষার প্রাথমিক প্রস্তুতি সম্পন্ন করতে পারবে। এসএসসি/ও-লেভেলস/এ-লেভেলস বা এইচএসসি’র পর শিক্ষার্থীরা এই প্রোগ্রামে অংশ নিতে পারবে। গত ২৫ আগস্ট ইউআইএফওয়াই প্রোগ্রামের ওরিয়েন্টেশন আয়োজিত হয়। আগামী ০৫ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত আগ্রহী শিক্ষার্থীরা এই প্রোগ্রামে ভর্তির সুযোগ পাবেন।

ওরিয়েন্টেশনে অংশগ্রহণকারী ২০ জন শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের ইউআইএফওয়াই সম্পর্কে বিস্তারিত ধারণা দেন প্রোগ্রামটির সমন্বয়ক অভিষেক চক্রবর্তী। একাডেমিক অভিজ্ঞতা আরও উন্নত করার লক্ষ্যে এ সময়ে লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম তৈরি ও ব্যবহার, ইউসিবি’র প্রাতিষ্ঠানিক নিয়ম-নীতি, ইউসিবি মুডল (লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম), স্টুডেন্টস বিওয়াইও নীতিমালা ইত্যাদির সাথেও শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেওয়া হয়। সেশনে উপস্থিত ছিলেন ইউসিবি’র ডিন অফ একাডেমিক অ্যাফেয়ার্স অধ্যাপক মুহাম্মদ ইসমাইল হোসেন, এবং প্রেসিডেন্ট ও প্রভোস্ট অধ্যাপক হিউ গিল।

শিক্ষার্থীদের জন্য একাডেমিক ক্যারিয়ারে এগিয়ে থাকার সুবর্ণ সুযোগ নিয়ে এসেছে ইউসিবি’র ইউআইএফওয়াই প্রোগ্রাম। এর মাধ্যমে তাদের ইংরেজি ভাষার দক্ষতা, গবেষণা দক্ষতা, ও পড়াশোনার দক্ষতা বৃদ্ধি পাবে, পাশাপাশি তারা নিজেদের পছন্দের বিষয়ে উচ্চশিক্ষা শুরুর আগে সে বিষয়ে গুরুত্বপূর্ণ প্রাথমিক ধারণা অর্জনেরও সুযোগ পাবে।

“শিক্ষার্থীদের সহযোগিতায় ইউআইএফওয়াই প্রোগ্রাম চালু করতে পেরে আমরা আনন্দিত”, বলেন ইউসিবি’র প্রেসিডেন্ট ও প্রভোস্ট অধ্যাপক হিউ গিল। “ইউনিভার্সিটি অফ ডার্বি, বার্মিংহ্যাম সিটি ইউনিভার্সিটি, ন্যাশনাল কলেজ অফ আয়ারল্যান্ড-সহ নানা খ্যাতনামা আন্তর্জাতিক শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রে এটি তাদের এগিয়ে রাখবে। ওরিয়েন্টেশনে আমরা শিক্ষার্থী ও অভিভাবকদের সাথে বেশ তথ্যপূর্ণ আলোচনায় অংশ নিয়েছি। আশা করছি বিদেশে উচ্চশিক্ষার সেরা প্রস্তুতি গ্রহণে আগামীতে আরো অনেক তরুণ আমাদের প্রোগ্রামটি বেছে নেবেন”।

বর্তমানে ইউআইএফওয়াই প্রোগ্রামের অধীনে শিক্ষার্থীরা কম্পিউটিং, ইঞ্জিনিয়ারিং, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং, হায়ার ফাইন্যান্স, হেলথ সায়েন্সেস এবং বিজনেস বিষয়ে পাথওয়ে সুবিধা পাচ্ছেন। ইউআইএফওয়াই প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত তথ্য জানা যাবে ইউসিবি’র ওয়েবসাইট-এ অথবা যোগাযোগ করা যাবে ০১৮৯৬-০১৩৮৮২, ০১৮৮৬-৪১২২২২ নম্বরে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.