আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ সেপ্টেম্বর ২০২৪, সোমবার |

kidarkar

পুঁজিবাজারে লেনদেন ছাড়াল এক হাজার কোটি

নিজস্ব প্রতিবেদক: টানা তিন কর্মদিবস ইতিবাচক ছিল দেশের শেয়ারবাজার। ওই তিন কর্মদিবসে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক বেড়েছে ১৪৪ পয়েন্ট। এতে যারা মুনাফায় ছিলেন, তারা আজ মুনাফা তুলেছেন। মুনাফা তোলার চাপে তিন কর্মদিবস পর আজ শেয়ারবাজারে স্বাভাবিক সংশোধন হয়েছে। আজ ডিএসইর সূচক কমেছে ২৬ পয়েন্ট।

আগেরদিন রোববার ডিএসইর সূচক বেড়েছিল ২৫ পয়েন্ট। কিন্তু আগেরদিন বাজার ইতিবাচক থাকলেও আজ লেনদেন শুরু হয় নেতিবাচক প্রবণতায়। লেনদেন শুরুর ০২ মিনিটের মাথায় ডিএসইর সূচক ১৫ পয়েন্ট মাইনাস হয়ে যায়। এরপর লেনেদেনের ১০ মিনিটের মাথায় বাজার ১১ পয়েন্ট বেড়ে লেনদেন হয়। লেনদেনের ৩৪ মিনিটের মাথায় ডিএসইর সূচকে আরও অগ্রগতি দেখা যায়। তখন সূচক প্লাস দেখা যায় ৩১ পয়েন্ট।

এরপর মুনাফা তোলার চাপে সূচকে দেখাা যায় আবারও পিছুটান। বেলা সাড়ে ১১টায় ডিএসইর সূচক আবারও ১৪ পয়েন্ট মাইনাস হয়ে যায়। এরপর সামনে-পেছনে আসা-যাওয়া করে দুপুর পৌনে ২টায় সূচক বড় আরও নেতিবাচক হয়। শেষবেলায় পতন প্রবণতা স্থির হয় প্রায় ২৬ পয়েন্টে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আজ সূচকের স্বাভাবিক সংশোধন হয়েছে। যা একেবারেই অস্থায়ী। সংশোধনের এই প্রবণতা দুই-এক দিনের মধ্যেই কেটে যাবে এবং এরমধ্যেই বাজার আবার সামনের দিকে অগ্রসর হবে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৮০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৩৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ১৩৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮০ টির, দর কমেছে ২৯১ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৬ টির।

ডিএসইতে ১ হাজার ৬৫ কোটি ৫৪ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১৩১ কোটি ৯১ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৩৩ কোটি ৩৬ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫৯২ পয়েন্টে।

সিএসইতে ২৫৯ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৯ টির দর বেড়েছে, কমেছে ১৫৬ টির এবং ২৪টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১৬ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.