আজ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ইং, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ সেপ্টেম্বর ২০২৪, মঙ্গলবার |

kidarkar

অপপ্রচারে শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক : বিগত ১৫ বছরে পুঁজিবাজারে যত অনিয়ম-দুর্নীতি হয়েছে, সেগুলোর বিচার করতে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিশেষজ্ঞদের নিয়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে। তদন্ত কমিটিকে প্রথম পর্যায়ে ১২টি প্রতিষ্ঠানের অনিয়ম ও দুর্নীতি তদন্ত করার দায়িত্ব দেওয়া হয়েছে।

তদন্ত কমিটি গঠনের বিষয়ে বিএসইসির নতুন চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদ বলেছেন, শেয়ারবাজারে আর কোনো অনিয়ম ও দুর্নীতি হতে দেওয়া হবে না। তিনি জানান, এটি প্রথম পর্যায়ের তদন্ত কমিটি। গত ১৫ বছরের অনিয়ম-দুর্নীতি অনুসন্ধানে আরও তদন্ত কমিটি গঠন করা হবে।

কিন্তু শেয়ারবাজারের অনিয়ম-দুর্নীতির হোতারা নিয়ন্ত্রক সংস্থার এই সদিচ্ছাকে নেতিবাচকভাবে প্রচার করতে শুরু করেছে। যার কারণে গত দুই কর্মদিবসে শেয়ারবাজারে টানা পতন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বিএসইসির বর্তমান চেয়ারম্যান শেয়ারবাজারে ঝেঁকে বসা অনিয়ম ও দুর্নীতি বিতাড়িত করতে শক্ত হাতে এগুচ্ছেন। কিন্তু তিনি যাতে সফল না হন, সেজন্য অনিয়ম-দুর্নীতির হোতারা নতুন করে ষড়যন্ত্র শুরু করেছে। শেয়ারবাজারের স্বার্থে তাদের ই ষড়যন্ত্রের বিরুদ্ধে বিনিয়োগকারীদের সোচ্চার হতে হবে।

বাজার বিশ্লেষকরা বলছেন, আগের তিন দিন শেয়ারবাজারে উত্থান হয়েছে। ওই তিনদিনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সূচক বেড়েছে ১৪৪ পয়েন্ট। বিপরীতে গত দুই দিনে সূচক কমেছে ৪৩ পয়েন্ট। তাঁরা বলেন, উত্থান-পতনের মিশ্র প্রবণতায় শেয়ারবাজার সামনে অগ্রসর হচ্ছে। যা শেয়ারবাজারের জন্য ইতিবাচক। এতে বাজারের রেসিসট্যান্স বাড়ে এবং বড় পতনের সম্ভাবনা কমে যায়।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৩৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ১৩৩ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ৩৯৭ কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০২ টির, দর কমেছে ২৫৮ টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৩৮ টির।

ডিএসইতে ৭২৬ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৩৯ কোটি ৪ লাখ টাকা কম। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৬৫ কোটি ৫৪ লাখ টাকার ।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬ হাজার ৫০১ পয়েন্টে।

সিএসইতে ২২৪ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৫৮ টির দর বেড়েছে, কমেছে ১৫১ টির এবং ১৫টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৩১ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.