আজ: শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইং, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ক্যাসপারস্কি’র ‘সিয়েম’সিস্টেমে এসেছে নতুন আপডেট

নিজস্ব প্রতিবেদক: দিন দিন সাইবার সিকিউরিটি টিমের চ্যালেঞ্জ বাড়তে থাকায় ক্যাসপারস্কি’র ইউনিফাইড মনিটরিং অ্যান্ড অ্যানালাইসিস প্ল্যাটফর্ম ‘সিকিউরিটি ইনফরমেশন অ্যান্ড ইভেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ (এসআইইএম বা সিয়েম)-এ নতুন আপডেট এসেছে। এটি সাইবার সিকিউরিটি টিমের উত্পাদনশীলতা বৃদ্ধির জন্য ডিজাইন করা হয়েছে, যা হুমকি শনাক্তকরণ ও তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় আরও বেশি কার্যকরী।

সাইবার সিকিউরিটি টিমগুলো যেসব চ্যালেঞ্জের সম্মুখীন হয়, তার মাঝে অন্যতম হচ্ছে প্রতিষ্ঠানের অবকাঠামোর লঙ্ঘনের ক্রমাগত প্রচেষ্টা ও ক্রমবর্ধমান হামলার। ২০২৩ সালে, ৭৭% ব্যবসা সর্বনিম্ন ১ বার থেকে সর্বোচ্চ ৬ বার পর্যন্ত সাইবার সিকিউরিটি লঙ্ঘনের সম্মুখীন হয়েছে। প্রতিষ্ঠানগুলোও এখন সেসব সল্যুশনস ব্যবহার করছে, যা পরিস্থিতিগত সচেতনতা বৃদ্ধিতে সিকিউরিটি টেলিমেট্রির রিয়েল-টাইম বিশ্লেষণ প্রদান করে।

ক্যাসপারস্কি’র ইউনিফাইড মনিটরিং অ্যান্ড অ্যানালাইসিস প্ল্যাটফর্মটি একটি নেক্সট-জেন সিয়েম সল্যুশন, যা আইটি অবকাঠামো ডেটা সংগ্রহ, একত্রিতকরণ ও বিশ্লেষণ করে। এর সাথে এতে রয়েছে অ্যাকশনেবল থ্রেট ইন্টেলিজেন্স। নতুনভাবে এর সাথে যোগ হয়েছে, লোড ব্যালেন্সিংয়ের জন্য রিমোট-অফিস থেকে ইভেন্ট-ফরওয়ার্ডিং, সুবিন্যস্ত ডেটা পুনরুদ্ধারের জন্য মাল্টি-স্টোরেজ সার্চ, সহজে ইভেন্ট অনুসন্ধানের জন্য গ্রুপিং ফাংশনের মতো বৈশিষ্ট্য। বিশ্লেষকরা এখন নিরাপত্তাজনিত নিয়মগুলোকে ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অফ টেকনোলজি রিসার্চ অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর অ্যাডভার্সারিয়াল ট্যাকটিক্স, টেকনিকস, অ্যান্ড কমন নলেজ (এটিটিঅ্যান্ডসিকে) ম্যাট্রিক্সে সংযুক্ত এবং সার্ভারে বাড়তি চাপ ছাড়াই ডিএনএস বিশ্লেষণ লগস সংগ্রহ করতে পারবে।

ক্যাসপারস্কি’র ইউনিফাইড প্ল্যাটফর্ম প্রোডাক্ট লাইন-এর প্রধান, ইলিয়া মার্কেলভ বলেন, “সাইবার সিকিউরিটি পেশাদারদের জন্য ডিজাইন করা প্রাথমিক কাজের টুলগুলোর মধ্যে একটি হচ্ছে এসআইইএম বা সিয়েম সিস্টেম। একটি কোম্পানির নিরাপত্তা নির্ভর করে বিশেষজ্ঞরা কতটা সহজে এসআইইএম বা সিয়েম ব্যবহার করতে পারে তার উপর। এই সিস্টেম তাদের তাদের সাধারণ রুটিন কাজ করার পরিবর্তে সাইবার-থ্রেটের বিরুদ্ধে সরাসরি লড়াই করতে সাহায্য করে৷ আমরা বাজার চাহিদা ও গ্রাহকদের প্রতিক্রিয়ার ভিত্তিতে আমাদের পণ্য ক্রমাগত উন্নত করছি। একইসাথে, বিশ্লেষকদের কাজকে আরও সহজ করতে ধারাবাহিকভাবে বেশকিছু নতুন বৈশিষ্ট্যেরও প্রবর্তন করছি।”
ক্যাসপারস্কি এসআইইএম বা সিয়েম সম্পর্কে আরও জানতে তাদের ওয়েবসাইট-টি ভিজিট করুন।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.