আজ: বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪ইং, ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৪ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৫ সেপ্টেম্বর ২০২৪, রবিবার |

kidarkar

সাড়ে আট মাসে ১ লাখের বেশি বিও হিসাব কমেছে

নিজস্ব প্রতিবেদক : চলতি বছরের শুরু থেকে পুঁজিবাজারের মন্দা অবস্থা পরিলক্ষিত হয়েছে। অব্যাহত দরপতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে অস্থিরতা ও আতঙ্ক বিরাজ করতে দেখা গেছে। এ কারণে বিনিয়োগকারীরা পুঁজিবাজার ছাড়ছেন। এ বছরে ১ জানুয়ারি থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত শেয়ারধারী বেনিফিশিয়া ওনার্স (বিও) হিসাব কমেছে ১ লাখ ১২ হাজার ১১৯টি। অন্যদিকে কোনো শেয়ার না থাকা বিও হিসাবের সংখ্যা বেড়েছে ১৭ হাজার ৪৭৪টি।

সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, চলতি বছরের ১ জানুয়ারি শেয়ারধারী বিও হিসাব সংখ্যা ছিল ১৪ লাখ ৪ হাজার ২৮৯। সর্বশেষ ১২ সেপ্টেম্বর তা কমে দাঁড়ায় ১২ লাখ ৯২ হাজার ১৭০টিতে। অন্যদিকে ১ জানুয়ারি শেয়ার না থাকা বিও হিসাবের সংখ্যা ছিল ২ লাখ ৯৬ হাজার ৯০১। ১২ সেপ্টেম্বর তা বেড়ে ৩ লাখ ১৪ হাজার ৩৭৫টিতে উন্নীত হয়।

সিডিবিএলের তথ্যমতে, ১ জানুয়ারি মোট বিও হিসাবের সংখ্যা ছিল ১৭ লাখ ৭৩ হাজার ৫৫১। ১২ সেপ্টেম্বর তা দাঁড়িয়েছে ১৬ লাখ ৭০ হাজার ৬৭৪টিতে।

১ জানুয়ারি পুরুষ বিও হিসাবধারীর সংখ্যা ছিল ১৩ লাখ ২৬ হাজার ৯৫৩, যা ১২ সেপ্টেম্বর ১২ লাখ ৫১ হাজার ৬৮৭টিতে দাঁড়িয়েছে। সে হিসাবে প্রায় সাড়ে নয় মাসে পুরুষ বিও হিসাবধারীর সংখ্যা কমেছে ৭৫ হাজার ২৬৬টি। অন্যদিকে নারী বিও হিসাবধারীর সংখ্যা কমেছে ১ হাজার ৬৫৬টি। ১ জানুয়ারি শেষে পুঁজিবাজারে নারী বিও হিসাবধারীর সংখ্যা ছিল ৪ লাখ ২৯ হাজার ৪৮৭, যা ১২ সেপ্টেম্বর শেষে ৪ লাখ ২৭ হাজার ৭৫১টিতে দাঁড়িয়েছে।

১২ সেপ্টেম্বর ব্যক্তিগত বিও হিসাবধারীর সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৮৮ হাজার ৮১১ টিতে, যা ১ জানুয়ারি ছিল ১২ লাখ ৪২ হাজার ৯৫৮টি। আলোচ্য সময়ের ব্যবধানে ব্যক্তিগত বিও হিসাব কমেছে ৫৪ হাজার ১৪৭টি।

১২ সেপ্টেম্বর যৌথ বিও হিসাব দাঁড়ায় ৪ লাখ ৬৪ হাজার ৬১২টিতে, যা ১ জানুয়ারি ছিল ৫ লাখ ১৩ হাজার ৪৮২টি।

গত সপ্তাহ শেষে দেশী বিনিয়োগকারীর সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৬ হাজার ৪৫০ টিতে, ১ জানুয়ারি যা ছিল ১৭ লাখ ১ হাজার ১৫৫ জন। এ হিসাবে দেশী বিনিয়োগকারী কমেছে ৯৪ হাজার ৭০৫ জন। একই সময়ে বিদেশী বিনিয়োগকারী কমেছে ৮ হাজার ৩১২ জন। ১২ সেপ্টেম্বর বিদেশী বিনিয়োগকারীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ হাজার ৯৭৩ টিতে, ১ জানুয়ারি যা ছিল ৫৫ হাজার ২৮৫ জন।

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.