আজ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ইং, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

বেক্সিমকোর সব সম্পদ দেখভাল করতে ‘রিসিভার’ নিয়োগের লিখিত আদেশ

শেযারবাজার ডেস্ক : সালমান এফ রহমানের মালিকানাধীন বেক্সিমকো গ্রুপের সব সম্পত্তি রক্ষণাবেক্ষণের জন্য রিসিভার (তত্ত্বাবধায়ক) নিয়োগ দিতে লিখিত আদেশ প্রকাশ করেছেন হাইকোর্ট। পাশাপাশি বাংলাদেশ ব্যাংককে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহাম্মদ মাহবুব উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ লিখিত এ আদেশ প্রকাশ করেছেন।

একই সঙ্গে বেক্সিমকোর গ্রুপের প্রতিষ্ঠানগুলোর কী পরিমাণ বকেয়া ঋণ আছে, তা জানাতে বাংলাদেশ ব্যাংককে কেনো নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংককে এ রুলের জবাব দিতে বলা হয়েছে বলে জানান রিটকারি আইনজীবী।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মাসুদ আর সোবহান। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল রেদওয়ান আহমেদ রানজীব,সহকারি অ্যাটর্নি জেনারেল মুজাহিদুল ইসলাম শাহীন।

এর আগে ৫ সেপ্টেম্বর বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ রুল ও আদেশ দেন। আজ যা লিখিত আকারে প্রকাশিত হয়। ওইদিন বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস-সহ ওই গ্রুপের সব প্রতিষ্ঠানের তথ্য দিতে বলা হয়। এছাড়া, কী পরিমাণ বকেয়া ঋণ রয়েছে, তার তথ্য দিতে এবং বিদেশ থেকে এ গ্রুপের পাচারকৃত অর্থ ফেরত আনতে বাংলাদেশ ব্যাংককে কেন নির্দেশ দেওয়া হবে না, তাও জানতে চেয়ে রুল জারি করা হয়।

এদিকে এস আলম গ্রুপ এবং প্রতিষ্ঠানটির শেয়ারহোল্ডার পরিচালক ও তাদের পরিবারের সদস্যদের সব স্থাবর সম্পত্তির তালিকা দাখিল করার নির্দেশনা চেয়ে করা রিটের শুনানি হবে দুপুরে। পাশাপাশি এসব সম্পত্তি স্থানান্তর বা বিক্রির ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। সুপ্রিম কোর্টের এক আইনজীবী রিটটি দায়ের করেছেন।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.