আজ: শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ইং, ৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৯ সেপ্টেম্বর ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

ডিজিটাল চ্যানেলে উপবৃত্তি প্রদান সহজতর করতে ব্র্যাক ব্যাংক, প্রভাতী৩-এলজিইডি এবং বিকাশ-এর মধ্যে ত্রিপক্ষীয় চুক্তি

নিজস্ব প্রতিবেদক: দেশের তিস্তা-ব্রহ্মপুত্র অববাহিকা অঞ্চলের তরুণদের প্রশিক্ষণ সুবিধার জন্য ডিজিটাল চ্যানেলে উপবৃত্তি প্রদান সহজতর করার লক্ষ্যে ব্র্যাক ব্যাংক, প্রভাতী৩-এলজিইডি এবং বিকাশ লিমিটেডের মধ্যে একটি ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

১১ সেপ্টেম্বর ২০২৪ এলজিইডি কার্যালয়ে এই চুক্তিতে স্বাক্ষর করেন ব্র্যাক ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড হেড অব কর্পোরেট অ্যান্ড ইন্সটিটিউশনাল ব্যাংকিং তারেক রেফাত উল্লাহ খান, বিকাশ লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহমেদ এবং প্রভাতী৩-এলজিইডির প্রকল্প পরিচালক মো. আনিসুল ওয়াহাব খান।

এই চুক্তির অধীনে ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্টের (আইএফএডি) অর্থায়নে প্রভাতী৩ (পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নে ইনফ্রাস্ট্রাকচার, দক্ষতা ও তথ্যপ্রাপ্তির সুযোগ নিশ্চিতে কাজ করে যারা) প্রকল্পের সুবিধাভোগীরা এখন থেকে বিকাশ অ্যাপের মাধ্যমে তাঁদের প্রশিক্ষণের উপবৃত্তি পাবেন, যেখানে ব্র্যাক ব্যাংক প্রাপকদের অর্থের যথাযথ নিরাপত্তা প্রদানের মাধ্যমে সেটেলমেন্ট ব্যাংক হিসেবে কাজ করবে।

এই প্রকল্পের ‘স্কিল ডেভেলপমেন্ট অব ইয়ুথ ফর এমপ্লয়মেন্ট’ উদ্যোগের মাধ্যমে তিস্তা-ব্রহ্মপুত্র অববাহিকা অঞ্চলের ছয়টি জেলার ২৫টি উপজেলার সুবিধাবঞ্চিত যুবকদের ভোকেশনাল প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষ হওয়ার পর ব্র্যাক ব্যাংক এবং বিকাশের মাধ্যমে উপবৃত্তির অর্থ ডিজিটাল উপায়ে প্রদান করা হবে। এর ফলে অর্থ বিতরণ প্রক্রিয়ায় কার্যকারিতা এবং স্বচ্ছতা নিশ্চিতের মাধ্যমে গ্রামীণ বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠী উপকৃত হবে।

এই চুক্তিটি দেশের হাজার হাজার সুবিধাভোগীদের কল্যাণ এবং শিক্ষা সহায়তায় সুযোগ প্রদানের মাধ্যমে তাঁদের উন্নয়নে ভূমিকা রাখবে বলে আশা করা হচ্ছে। এখন থেকে তাঁরা যেকোনো সময় যেকোনো জায়গা থেকেই ব্রাঞ্চ ভিজিট কিংবা কাগজপত্রের ঝামেলা ছাড়াই উপবৃত্তির টাকা গ্রহণ করতে পারবে।

ব্র্যাক ব্যাংকের আর্থিক অন্তর্ভুক্তির মূল্যবোধকে প্রতিফলিত করার মাধ্যমে এই উদ্যোগের লক্ষ্য হলো সারা বাংলাদেশে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীকে ক্ষমতায়িত করা।

এই চুক্তির বিষয়ে ব্র্যাক ব্যাংকের তারেক রেফাত উল্লাহ খান বলেন, “আমরা তৃণমূল পর্যায়ের মানুষের কাছে ডিজিটাল ব্যাংকিংয়ের সুবিধা নিয়ে যেতে বাংলাদেশ সরকার এবং বিকাশের সাথে চুক্তি করতে পেরে সত্যিই অনেক গর্বিত বোধ করছি। এই উদ্যোগটি আর্থিক অন্তর্ভুক্তির উন্নয়ন এবং সরকারের গুরুত্বপূর্ণ সামাজিক উদ্যোগে সহায়তার ব্যাপারে ব্র্যাক ব্যাংকের দেওয়া প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ।”

তিনি আরও বলেন, “ব্র্যাক ব্যাংক ব্যক্তি এবং ক্ষুদ্র ব্যবসায়ের ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করে। তাঁদের আর্থিক প্রয়োজন মেটাতে বিশেষায়িত প্রোডাক্ট এবং সার্ভিসের উন্নয়ন করে থাকি আমরা। আর্থিক সেবাগুলোতে তাঁদের অ্যাক্সেস নিশ্চিতের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এলজিইডি থেকে আরও উপস্থিত ছিলেন প্রধান প্রকৌশলী মো. আলি আখতার হোসেন, অতিরিক্ত প্রধান প্রকৌশলীগণ – গোপাল কৃষ্ণ দেবনাথ এবং শেখ মুজাক্কা জাহের।

ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ব্যাংকটির হেড অব ট্রানজ্যাকশন ব্যাংকিং একেএম ফয়সাল হালিম এবং ট্রানজ্যাকশন ব্যাংকিংয়ের ইউনিট হেড মেজর মোহাম্মদ আরিফ চৌধুরী (অব.)। বিকাশ লিমিটেডের পক্ষ থেকে ছিলেন প্রতিষ্ঠানটির গভর্নমেন্ট ডিজবার্সমেন্টের ভাইস প্রেসিডেন্ট আশিক ইকবাল।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.