আজ: শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪ইং, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই রবিউল আউয়াল, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ সেপ্টেম্বর ২০২৪, শনিবার |

kidarkar

ইতিহাসে প্রথমবার ২৬০০ ডলার ছাড়ালো সোনার আউন্স

নিজস্ব প্রতিবেদক: বিশ্ববাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সোনার দাম। এতে ঘটছে একের পর এক রেকর্ড। অতীতের সব রেকর্ড ভেঙে এরই মধ্যে সোনার দামে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে। বিশ্ববাজারে প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২ হাজার ৬০০ ডলার ছাড়ালো।

বিশ্ববাজারে সোনার দাম এমন লাফিয়ে লাফিয়ে বাড়ায় দেশের বাজারেও যে কোনো সময় দামি এ ধাতুটির দাম বাড়ানো হতে পারে। এতে দেশের বাজারেও সোনার দামে নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে। বর্তমানে দেশের বাজারে এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) সোনা প্রায় ১ লাখ ৩০ হাজার টাকায় বিক্রি হচ্ছে।

দেশের বাজারে সোনার দাম নির্ধারণের দায়িত্ব পালন করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এ সংগঠনটির পক্ষ থেকে সোনার দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেয় বাজুস স্ট্যান্ডিং কমিটি অন প্রাইসিং অ্যান্ড প্রাইস মনিটরিং কমিটি।

এ কমিটির এক সদস্য বলেন, বিশ্ববাজারে হু হু করে সোনার দাম বাড়ছে। এরই মধ্যে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৬০০ ডলার ছাড়িয়ে গেছে। সোনার এত দাম আগে কখনো দেখা যায়নি। বিশ্ববাজারে যে হারে সোনার দাম বাড়ছে, তাতে দেশের বাজারেও দাম বাড়ানো লাগবে। এর কোনো বিকল্প নেই। দেশের বাজারে সর্বশেষ সোনার দাম নির্ধারণের পর এরই মধ্যে বিশ্ববাজারে সোনার দাম ৫০ ডলারের ওপরে বেড়েছে।

তিনি বলেন, আমাদের দেশে সোনার দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেয় আন্তর্জাতিক বাজারের পাশাপাশি স্থানীয় বাজারের ওপর ভিত্তি করে। আন্তর্জাতিক বাজারে দাম বাড়ার বিষয়টি দৃশ্যমান। এখন স্থানীয় বাজারের চিত্র আমরা পর্যালোচনা করে দেখবো। তার ওপর ভিত্তি করেই সোনার দামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

তথ্য পর্যালোচনায়, গত সপ্তাহের শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ২ হাজার ৫৭৮ দশমিক ৪৮ ডলার। সেখান থেকে বেড়ে প্রতি আউন্স সোনার দাম ২ হাজার ৬২১ দশমিক ৫৯ ডলারে থিতু হয় সপ্তাহ শেষে। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৪৩ দশমিক ১১ ডলার বা ১ দশমিক ৬৭ শতাংশ। এর মধ্যে সপ্তাহে শেষ কার্যদিবসেই প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৩৪ দশমিক ৩৮ ডলার বা ১ দশমিক ৩৩ শতাংশ।

সোনার এত দাম এর আগে কখনো দেখেনি বিশ্ববাসী। এর আগে এক আউন্স সোনার দাম সর্বোচ্চ ছিল গত সপ্তাহে। গত সপ্তাহে এক আউন্স সোনার দাম সর্বোচ্চ ২ হাজার ৫৮৪ ডলার পর্যন্ত ওঠে। বিশ্ববাজারে এ দাম বাড়ার পরিপ্রেক্ষিতে দেশের বাজারেও গত সপ্তাহে সোনার দাম বাড়ানো হয়।

গত ১৫ সেপ্টেম্বর থেকে সবচেয়ে ভালোমানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩ হাজার ৫৮১ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ১ লাখ ২৯ হাজার ৯০২ টাকা। ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম ৩ হাজার ৪১৮ টাকা বাড়িয়ে ১ লাখ ২৪ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ১৮ ক্যারেটের এক ভরি সোনার দাম ২ হাজার ৯২৭ টাকা বাড়িয়ে ১ লাখ ৬ হাজার ২৮২ টাকা নির্ধারণ করা হয়েছে। সনাতন পদ্ধতির এক ভরি সোনার দাম ১ হাজার ৫৬৩ টাকা বাড়িয়ে ৮৭ হাজার ১৩ টাকা নির্ধারণ করা হয়েছে। বর্তমানে এ দামেই দেশের বাজারে সোনা বিক্রি হচ্ছে। এটি দেশের বাজারে এখন পর্যন্ত সোনার সর্বোচ্চ দাম।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.