আজ: মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪ইং, ২৩শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ অক্টোবর ২০২৪, মঙ্গলবার |

kidarkar

সামিটের সঙ্গে তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল চুক্তি বাতিল

নিজস্ব প্রতিবেদক: সরকার সামিট গ্রুপের সঙ্গে ভাসমান এলএনজি টার্মিনাল (এফএসআরইউ-৩) স্থাপনের চুক্তি বাতিল করেছে। কোনোরকম দরপত্র ছাড়াই বিশেষ আইনের আওতায় হাসিনা সরকার চলতি বছরে ৩০ মার্চ চুক্তিটি করেছিল।

পেট্রোবাংলার সচিব রুচিরা ইসলাম স্বাক্ষরিত এক আদেশের মাধ্যমে সামিট গ্রুপের সঙ্গে বিশেষ আইনের আওতায় করা চুক্তিটি বাতিলের আদেশ জারি করা হয়েছে।

এ টার্মিনালটি বাংলাদেশের তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল এবং সামিট গ্রুপ পরিচালিত দ্বিতীয় টার্মিনাল হওয়ার কথা ছিল।

২০২৩ সালের ৬ ডিসেম্বর সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি কক্সবাজারের মহেশখালীতে দেশের তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনালের খসড়া চুক্তি অনুমোদন করে।

চুক্তির শর্ত অনুযায়ী, টার্মিনাল চালু হওয়ার পর থেকে ১৫ বছরের জন্য দৈনিক ৩ লাখ ডলার (চুক্তিতে উল্লেখিত বিনিময় হার অনুযায়ী প্রায় ৩.৩১ কোটি টাকা) রিগ্যাসিফিকেশন চার্জ পাওয়ার কথা ছিল সামিট গ্রুপের।

সামিটের আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে, দায়িত্বশীলতার সঙ্গে ও স্বচ্ছভাবে বাংলাদেশে দীর্ঘমেয়াদি অবকাঠামো প্রকল্প বাস্তবায়নের প্রমাণিত রেকর্ড রয়েছে গ্রুপটির।

বিবৃতিতে সামিট আরও বলেছে, গতকাল সন্ধ্যায় তারা এফএসআরইউ টার্মিনাল ব্যবহার চুক্তি (টিইউএ) বাতিলের নোটিশ পেয়েছে। তারা মনে করে, এটি অযৌক্তিক এবং পর্যালোচনার জন্য আপিল করা হবে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.