আজ: শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪ইং, ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

১৭ অক্টোবর ২০২৪, বৃহস্পতিবার |

kidarkar

আর্থিক খাত সংস্কারে নীতিমালা প্রস্তাবনা আহবান করেছে ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক বিজনেস স্কুল

নিজস্ব প্রতিবেদক: ব্র্যাক ইউনিভার্সিটির ব্র্যাক বিজনেস স্কুলের আয়োজনে আগামী ১৬ই নভেম্বর ২০২৪ “পলিসি ডায়ালগ অন ফাইনান্সিয়াল অ্যান্ড ইকোনমিক রিফর্মস ইন বাংলাদেশ” শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হবে। এই সংলাপে দেশের আর্থিক খাতে গুরুত্বপূর্ণ সংস্কার নিয়ে প্যানেল আলোচনা, পোস্টার প্রেজেন্টেশন এবং আর্থিক খাতের চলমান চ্যালেঞ্জসমূহ মোকাবেলার জন্য প্রয়োজনীয় সংস্কার বিষয়ে আলোচনা করা হবে। এই পোস্টার প্রেজেন্টেশনের জন্য নীতি-নির্ধারক, বিভিন্ন ইন্ডাস্ট্রির পেশাজীবী, শিক্ষাবিদদের নীতিমালা প্রস্তাবনা আহবান করেছে ব্র্যাক বিজনেস স্কুল।

সংলাপ অনুষ্ঠানে আর্থিক খাতের বিভিন ক্ষেত্রে সংস্কার নিয়ে আলোচনা করা হবে। এদের মধ্যে আলোচনার উল্লেখযোগ্য ক্ষেত্রগুলো হচ্ছে- প্রথমত, ব্যাংকিং এবং অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান এর বর্তমান প্রেক্ষাপট পর্যালোচনা এবং উন্নতির সুযোগগুলো চিহ্নিত করা। দ্বিতীয়টি হলো-পুঁজিবাজারের দক্ষতা এবং স্বচ্ছতা বৃদ্ধির জন্য উদ্ভাবনী কৌশল খুঁজে বের করা। তৃতীয় বিষয়টি হলো আর্থিক অপরাধ ও নিয়ন্ত্রণ যা অর্থপাচার প্রতিরোধ, সন্ত্রাসবাদের অর্থায়ন প্রতিরোধ এবং মূলধন পাচার সম্পর্কিত চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার উপায় বের করবে এবং চতুর্থটি হলো অর্থনৈতিক নীতি ও আর্থিক ব্যবস্থা বিষয়ক সংস্কার যা কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতা, মুদ্রানীতি ও রাজস্ব নীতিমালা, এবং কর সংস্কার নিয়ে নীতিমালা পর্যালোচনা করবে। এছাড়াও বিভিন্ন বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

এই সংলাপ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন অন্তর্র্বতীকালীন সরকারের অর্থ, বানিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। অনুষ্ঠানে আলোচক হিসেবে আরো উপস্থিত থাকবেন বিভিন্ন সেক্টরের নীতি নির্ধারক, ইন্ডাস্ট্রি প্রফেশনালস, শিক্ষাবিদসহ আমন্ত্রিত অতিথিগণ। আলোচকবৃন্দ বাংলাদেশের অর্থনীতির বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরবেন।

তিনটি উদ্দেশ্যকে সামনে রেখে এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। প্রথমটি হলো-দেশের আর্থিক খাতের বর্তমান নীতি ও কার্যপ্রণালীর দুর্বলতাগুলো চিহ্নিত করা। দ্বিতীয়টি হচ্ছে- আর্থিক খাতের উন্নয়নের জন্য সংস্কারের প্রস্তাব দেওয়া এবং তৃতীয়টি হলো- আর্থিক খাতের সংস্কার বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় প্রদান। এই প্রস্তাবনাগুলো একটি কার্যকর ও স্বচ্ছ আর্থিক ব্যবস্থা গড়ে তুলতে সাহায্য করবে, যা সমগ্র অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাবে এবং ব্যক্তিগত, প্রাতিষ্ঠানিক ও জাতীয় স্তরে সকলের কল্যাণে অবদান রাখবে।

অংশগ্রহণকারীদের আগামী ১৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর ২০২৪ পর্যন্ত আর্থিক খাতের উপর নীতিমালা প্রস্তাবনা জমা দেওয়ার জন্য আহŸান জানানো হচ্ছে। সেরা তিনটি প্রস্তাবনাকে পুরস্কৃত করা হবে। সেরা প্রস্তাবককে পঞ্চাশ হাজার টাকা, দ্বিতীয় সেরা ত্রিশ হাজার টাকা এবং তৃতীয় সেরা প্রস্তাবনার জন্য বিশ হাজার টাকা দেওয়া হবে। এছাড়াও নির্বাচিত প্রস্তাবনাগুলো ইভেন্টের প্রকাশনায় অন্তর্ভুক্ত করা হবে, যা তাদের মতামত সবার কাছে পৌঁছানোর সুযোগ করে দেবে।

এই পলিসি ডায়ালগ সম্পর্কে আরও জানতে ও এতে অংশগ্রহণ করতে, ভিজিট করুন: https://ferb.bracu.ac.bd

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.