আজ: সোমবার, ২৮ অক্টোবর ২০২৪ইং, ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০২৪, সোমবার |

kidarkar

ব্র্যাক ব্যাংক ‘উদ্যোক্তা ১০১’: ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করলেন ২২ জন নারী উদ্যোক্তা

নিজস্ব প্রতিবেদক: ব্র্যাক ব্যাংক এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) সম্প্রতি ব্র্যাক ব্যাংকের নারী উদ্যোক্তা অ্যাক্সেলারেটর প্রোগ্রাম ‘উদ্যোক্তা ১০১’ এর ২২ জন নারীর জন্য যৌথভাবে একটি গ্র্যাজুয়েশন অনুষ্ঠানের আয়োজন করে।

২০২৪ সালের জুন মাসে শুরু হওয়া তিন মাসের এই নিবিড় প্রশিক্ষণ কোর্সে বিজনেস ডেভেলপমেন্ট, ফাইন্যান্স, টিম বিল্ডিং এবং মানসিক স্বাস্থ্য সহ ১২টি প্রধান বিষয়ের উপর গুরুত্ব দেওয়া হয়া। এতে বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য একটি ব্যবসা কারখানা পরিদর্শনের সুযোগও ছিলো।

ব্র্যাক ব্যাংকের নারী ব্যাংকিং সেগমেন্ট ‘তারা’, উদ্যোগী নারীদের স্বপ্ন পূরণে সহায়তার লক্ষ্যে ‘উদ্যোক্তা ১০১’ নামক এই প্রশিক্ষণ কর্মসূচি চালু করেছে। এই কর্মসূচি বাংলাদেশের উদীয়মান নারী উদ্যোক্তাদের জন্য ক্রমবর্ধমান সাফল্যের একটি প্ল্যাটফর্ম হিসেবে কাজ করছে। এই পূর্ণাঙ্গ অ্যাক্সেলারেটর প্রোগ্রামটি প্রতিশ্রুতিশীল উদ্যোক্তাদের ব্যবস্থাপনা এবং উদ্যোক্তা দক্ষতা শাণিত করতে সহায়তা করে, যা তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে চালু করা হয়েছে।

ক্লাসরুম সেশনগুলো শেষে, অংশগ্রহণকারীরা ডিআইইউ ক্যাম্পাসে দুই দিনব্যাপী অনুষ্ঠিত মেলায় অংশগ্রহণ করেন, যেখানে তারা তাদের পণ্য ও সেবা প্রদর্শন করে মার্কেটে প্রবেশের সুযোগ সৃষ্টি তৈরি করেন।

৩০ সেপ্টেম্বর ২০২৪ অনুষ্ঠিত সমাবর্তন অনুষ্ঠানে, শীর্ষ তিনজন গ্র্যাজুয়েট তাদের কর্মসূচি থেকে অর্জিত দক্ষতা ও অভিজ্ঞতা ব্যবহার করে তাদের ব্যবসায়িক কেস উপস্থাপন করেন। অতঃপর, প্রোগ্রামের ৬ষ্ঠ ব্যাচের ২২ জন নারী অংশগ্রহণকারী তাদের গ্র্যাজুয়েশন সনদপত্র গ্রহণ করেন।

প্রত্যেক গ্র্যাজুয়েটকে দুইজন বিশিষ্ট ব্যবসা পরামর্শদাতার সাথে পরিচয় করিয়ে দেওয়া হয়, যারা আগামী তিন মাস মেন্টরশিপ পর্বে তাদের বিভিন্ন ব্যবসায়িক পরামর্শ দিয়ে সহযোগিতা করবেন। এই পরামর্শ তাদের উন্নয়ন এবং ব্যবসায়িক সম্প্রসারণ ঘটাতে সহায়তা করবে।

অনুষ্ঠানে বেশ কয়েকজন বিশিষ্ট অতিথি উপস্থিত ছিলেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন ব্র্যাক ব্যাংকের হেড অব স্ট্র্যাটেজি, ইনোভেশন অ্যান্ড নিউ বিজনেস মোহাম্মদ জাকিরুল ইসলাম এবং ব্যাংকের নারী উদ্যোক্তা সেলের প্রধান খাদিজা মারিয়াম; ডিইজি-এর প্রকল্প ব্যবস্থাপনা কর্মকর্তা কারমেন মাইকেলিস এবং আব্বাদ এল-রায়েস; এবং ডিআইইউ এর প্রো-ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. এস. এম. মাহবুব উল হক মজুমদার; এবং ব্যবসা ও উদ্যোক্তা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মাসুম ইকবাল।

‘উদ্যোক্তা ১০১’ প্রোগ্রামটি নারী উদ্যোক্তাদের ক্ষমতায়ন এবং বাংলাদেশে অন্তর্ভুক্তিমূলক ও দীর্ঘস্থায়ী ব্যবসায়িক প্রবৃদ্ধির লক্ষ্যে ব্র্যাক ব্যাংকের দৃঢ় প্রতিশ্রুতির অংশ।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.