আজ: সোমবার, ২৮ অক্টোবর ২০২৪ইং, ১২ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৪শে রবিউস সানি, ১৪৪৬ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অক্টোবর ২০২৪, সোমবার |

kidarkar

অপারেটিং মুনাফায় ১৮ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে আইপিডিসি ফাইন্যান্স

নিজস্ব প্রতিবেদক: ২০২৪ এর তৃতীয় প্রান্তিক শেষে আইপিডিসি ফাইন্যান্স পিএলসি ১০২১.৯ মিলিয়ন টাকার অপারেটিং মুনাফা অর্জন করেছে যা বিগত বছরের তুলনায় ১৮% বেশি। এই সময়ে বিনিয়োগ পোর্টফোলিয়ো ৪৪.৫% বৃদ্ধি পেয়েছে, যার ফলে বিনিয়োগ আয় বৃদ্ধি পেয়েছে ২৫৪.৯ মিলিয়ন টাকা (১৭০%)। তবে ডিপোজিট খরচের বৃদ্ধি, বাংলাদেশ ব্যাংকের পলিসি রেট বৃদ্ধি, মুদ্রা বাজারে তারল্য চাপ এবং অন্যান্য সামষ্টিক অর্থনৈতিক পরিবেশের পরিবর্তনের প্রভাবে ইন্টারেস্ট ব্যয় ২৮% বৃদ্ধি পেয়েছে।

সম্পদের সুদক্ষ ব্যবহার এবং শুধুমাত্র প্রয়োজনীয় পদে কর্মী নিয়োগের কৌশলগত প্রক্রিয়ার বদৌলতে বিগত বছরের ৩য় কোয়ার্টারের তুলনায় কোম্পানি সফলভাবে অপারেটিং খরচ কমিয়েছে ২৬.৫ মিলিয়ন টাকা (৭%)। অপারেশনগত প্রক্রিয়ায় ক্রমবর্ধমান দক্ষতা দিয়ে এই বছর এ পর্যন্ত কোম্পানি অপারেটিং খরচ কমাতে সক্ষম হয়েছে ৯৯.১ মিলিয়ন টাকা (৮.২%)।

একটি তৎপর আর্থিক প্রতিষ্ঠান হিসেবে আইপিডিসি শ্রেণিকৃত লোনের বিপরীতে পর্যাপ্ত কভারেজ বজায় রাখার নীতিতে বিশ্বাসী এবং ফলশ্রুতিতে ২০২৪ এর তৃতীয় কোয়ার্টারে সঞ্চিত প্রভিশনের পরিমাণ ৩.৮% বৃদ্ধি পেয়ে ৩.৪৯৩ মিলিয়ন টাকায় পৌঁছেছে। এদিকে উচ্চ অপারেটিং আয়ের কারণে বিগত বছরের একই কোয়ার্টার থেকে এই বছরের তৃতীয় প্রান্তিকে চলতি ইনকাম ট্যাক্স বেড়েছে ২১.৭ মিলিয়ন টাকা বা ৬২% আর বিগত বছর পুরোটা চিন্তা করলে এই বছর এ পর্যন্ত চলতি ইনকাম ট্যাক্স বাবদ খরচ বেড়েছে ৭৭.৫ মিলিয়ন টাকা বা ৩৯.৬%। ফলশ্রুতিতে ২০২৪ এর তৃতীয় কোয়ার্টার শেষে নিট মুনাফা ১৫০.৮ মিলিয়নে নেমে এসেছে।

আপনার মতামত দিন

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.